রবীন্দ্রনাথ স্মরণে গান নাটক চলচ্চিত্র

0
929

গড়াইনিউজ২৪: সৃষ্টিশীল বাঙালি জাতি সত্বার পিঠস্থান রবীন্দ্রনাথ ঠাকুর! শুধু কবি হিসেবেই নয় শিল্পকলার প্রত্যেক শাখায় তার বিচরণ। মঞ্চ, নাটক, গান আর চলচ্চিত্রেও সমান ভাস্বর তিনি। তাই এখনো রবীন্দ্রনাথের জন্ম কিংবা প্রয়াণ দিবসে বাঙালি তাকে স্মরণ করেন তার সৃষ্টশীলতার ঢালি সাজিয়ে। তাকে স্মরণ করে নাটক, গান, মঞ্চ, চলচ্চিত্র প্রদর্শনীসহ বিবিধ আয়োজনে মেতে উঠে সমগ্র বাঙালি। আর এভাবেই রবীন্দ্রনাথকে চিরায়ত হয়ে উঠেন। তিনি বাস করতে থাকেন কাল থেকে কালান্তরে! বছর ঘুরে আবারও ২২ শে শ্রাবণ। রবীন্দ্রনাথের এই প্রয়াণ দিবসকে কেন্দ্র করে সরব সৃষ্টিশীলতার দোয়ার। প্রতিবারের মত এবারও তাঁকে শ্রদ্ধার সাথে স্মরণ করতে বহু আয়োজন। দেখে নিতে পারেন এখানে:

গানে কবিতায় রবীন্দ্রনাথ স্মরণ:
রবীন্দ্রনাথের প্রয়াণ দিবসকে সামনে রেখে সদ্য প্রকাশ পেয়েছে বেশকিছু গান আর আবৃত্তির অ্যালবাম। এরমধ্যে উল্লেখযোগ্য সিএমভি থেকে কুমার বিশ্বজিতের কণ্ঠে ‘আমি চিনি গো চিনি তোমারে ওগো বিদেশিনী’। যা জিপি মিউজিক অ্যাপসে পাওয়া যাচ্ছে।

রবীন্দ্রনাথ ঠাকুরের হাসির গানগুলো নিয়ে শিল্পী চঞ্চল খান প্রকাশ করেছেন ‘ও ভাই কানাই!’ নামের একটি অ্যালবাম।রবীন্দ্রপ্রয়াণ দিবসে ভারতের রাগা মিউজিক থেকে বের হচ্ছে কণ্ঠশিল্পী কামাল আহমেদের ১৩তম অডিও অ্যালবাম দূরের বন্ধু।

কণ্ঠশিল্পী নির্ঝর চৌধুরী ও সিঁথি সাহার কণ্ঠে রবীন্দ্রসংগীতের দ্বৈত অ্যালবাম ‘রাবিন্দ্রীক’ বাজারে এনেছে ঈগল মিউজিক। যার সঙ্গীতায়োজনে ছিলেন রোকন ইমন। সাতটি রবীন্দ্রসংগীতে শুধু পিয়ানো ব্যবহার করা হয়েছে।

লেজার ভিশন প্রকাশ করেছে রবীন্দ্রনাথের বর্ষার গান নিয়ে মকবুল হোসেনের ‘মেঘের ছায়ায়’, রবীন্দ্রনাথের জনপ্রিয় গান নিয়ে আঁখি বৈদ্যর ‘সে আমার গোপন কথা’ এবং মহাদেব ঘোষের সার্বিক তত্ত্বাবধানে হ্যাপী দাশের ‘মন উড়েছে উড়ুক নারে’। তিনটি অ্যালবামের সংগীতায়োজন করেছেন দূর্বাদল চট্টোপাধ্যায়। এ ছাড়া এসেছে অজয় মিত্রের সংগীতায়োজনে তারই গাওয়া ‘শ্রাবণ দিনে’।

১৯১২ সালে প্রকাশিত রবীন্দ্রনাথ ঠাকুরের ‘ছিন্নপত্র’ নিয়ে সুকান্তর তৃতীয় আবৃত্তি অ্যালবাম ‘ছিন্নপত্র’ বের করেছে কান্ট্রি মিউজিক। দেশব্যাপী রঙ বাংলাদেশ ও দেশীদশে পাওয়া যাচ্ছে এটি। ‘ছিন্নপত্র’তে সংকলিত হয় ১৫১টি চিঠি। এর মধ্যে নির্বাচিত কিছু চিঠি নিয়ে বাণীবদ্ধ রূপে বের হয়েছে অ্যালবামটি।

রবীন্দ্রনাথের প্রয়াণ দিবসে ব্যস্ত থাকবে ছোট পর্দা:
রবীন্দ্র প্রয়াণের দিনে ভোর ৬টা ১৫ মিনিটে এনটিভিতে প্রচারিত হবে বিশেষ অনুষ্ঠান ‘প্রতিদিনের সূর্য’। আলফ্রেড খোকনের প্রযোজনায় অনুষ্ঠানটিতে অংশগ্রহণ করেছেন বদরুদ্দিন উমর, ড. খালিকুজ্জামান ইলিয়াস ও রাজু আলাউদ্দিন।

একই চ্যানেলে দুপুর ১২টা ২০ মিনিটে প্রচারিত হবে বিশেষ নাটক ‘শিশির’। রবীন্দ্রনাথের গল্প অবলম্বনে নাট্যরূপ দিয়েছেন অয়ন চৌধুরী এবং পরিচালনা করেছেন নাহিদ বাবু। নাটকটিতে অভিনয় করেছেন প্রভা, আবির, অর্পণা, চিত্রলেখা গুহ, আল মামুন। এরপর দুপুর ১টা ২৫ মিনিটে প্রচারিত হবে বিশেষ তথ্যচিত্র ‘স্টোরি অব গীতাঞ্জলি’। এই তথ্যচিত্রে রবীন্দ্রনাথ ঠাকুরের গীতাঞ্জলি রচনার বিভিন্ন দিক উঠে এসেছে।

রাত ১১টা ৩০ মিনিটে প্রচারিত হবে রবীন্দ্রনাথ ঠাকুরের ‘নষ্টনীড়’ গল্প অবলম্বনে নাটক ‘চারু এবং অন্যান্য’। তুহিন অবন্তর চিত্রনাট্য রচনা ও পরিচালনায় নাটকটিতে অভিনয় করেছেন আনিসুর রহমান মিলন, বিদ্যা সিনহা সাহা মিম, মাজনুন মিজান, আজিজুল হাকিম, নির্মি মৌ প্রমুখ।

মাছরাঙা টেলিভিশনে রাত ৯টায় দেখা যাবে রবীন্দ্রনাথের বিখ্যাত গল্প ‘সমাপ্তি’ অবলম্বনে নাটক ‘সমাপ্তি’। যেখানে অভিনয় করবেন সজল ও সাবিলা নূর।

রবীন্দ্র প্রয়াণ দিবস উপলক্ষ্যে চ্যানেল আইতে ওয়ার্ল্ড প্রিমিয়ার ইরফান সাজ্জাদ ও তানজিন তিশা অভিনীত ছবি ‘তুমি রবে নীরবে’। যা দুপুর ২টা ৪০ মিনিটে সম্প্রচার হবে। ছবিটি পরিচালনা করেছেন মাহবুবা ইসলাম সুমী।

একই চ্যানেলে রাত ৭টা ৫০ মিনিটে রবীন্দ্রনাথের গান নিয়ে একক সঙ্গীতানুষ্ঠানে গাইবেন রেজওয়ানা চৌধুরী বন্যা।

একটি উত্তর ত্যাগ