বঙ্গবন্ধু স্যাটেলাইট: ১ হাজার ৪’শ কোটি টাকার চুক্তি

0
1963
গড়াইনিউজ২৪.কম:: বাংলাদেশের প্রথম নিজস্ব কৃত্রিম উপগ্রহ ‘বঙ্গবন্ধু-১’ স্যাটেলাইট নির্মাণের জন্য শুক্রবার বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশন (বিটিআরসি) এবং হংকং সাংহাই ব্যাংকের (এইচএসবিসি) মধ্যে ১৫৭,৫ মিলিয়ন ইউরো (১ হাজার ৪’শ  কোটি টাকা) ঋণ চুক্তি চুক্তি স্বাক্ষর হয়েছে। এতে বিটিআরসির পক্ষে চেয়ারম্যান ড. শাহ্জাহান মাহমুদ ও এইচএসবিসির পক্ষে ব্যাংকটির বাংলাদেশের ডেপুটি সিইও মাহবুব-উর রহমান চুক্তিতে স্বাক্ষর করেন। ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম ও বাংলাদেশে নিযুক্ত ফ্রান্সের রাষ্ট্রদূত সোফি এউব্রেট উপস্থিতিতে এ চুক্তি স্বাক্ষর হয়।
এর আগে গত বছরের ১১ নভেম্বর ফ্রান্সের থ্যালেস এলেনিয়া স্পেস এর সঙ্গে উপগ্রহ উৎক্ষেপণের প্রধান কার্যক্রম স্যাটেলাইট সম্প্রচারের জন্য আরেকটি চুক্তি স্বাক্ষর করেছে বিটিআরসি। বঙ্গবন্ধু স্যাটেলাইট নির্মাণ প্রকল্পের মোট ব্যয় ধরা হয়েছে দুই হাজার ৯শ’ ৬৭ কোটি ৯৫ লাখ টাকা। ১৬ ডিসেম্বর দেশের ৪৫তম বিজয় দিবস উপলক্ষে সরকার এটি উদ্বোধন করবে।
এর মধ্যে সরকার দেবে ১ হাজার ৩১৫ কোটি টাকা। বাকি এক হাজার ৬শ’ ৫২ কোটি টাকা বিডার্স ফাইন্স্যান্সিংয়ের মাধ্যমে সংকুলান করা হবে। তারানা হালিম বলেন, ‘সমুদ্র বিজয় করার পর এখন বাংলাদেশ মহাকাশ জয় করতে যাচ্ছে এবং এটা ২০১৭ সালের ১৬ ডিসেম্বরের মধ্যে করা সম্ভব হবে।’