কুষ্টিয়ায় এক কলেজের অধ্যক্ষ অন্য কলেজের সভাপতি!

0
108

কুষ্টিয়া অফিস, গড়াইনিউজ২৪.কম:: একটি কলেজের শুরু থেকে অধ্যক্ষের দায়িত্ব পালন করে আসছেন তিনি। নতুন করে অন্য একটি কলেজের পরিচালনা পরিষদ ম্যানেজিং কমিটির সভাপতি নির্বাচিত হয়েছেন। কুষ্টিয়ার মিরপুর উপজেলায় এ ঘটনা নিয়ে শিক্ষক সমাজে চলছে সমালোচনার ঝড়।
এক কলেজের অধ্যক্ষ শাহজাহান আলী এখন একই উপজেলার আরেকটি কলেজ পরিচালনা পরিষদ ম্যানেজিং কমিটির সভাপতি হিসেবে নির্বাচিত হয়েছেন। নবগঠিত নির্বাচিত এই কমিটিতে নিয়ে এরই মধ্যে বিতর্ক শুরু হয়েছে।

ভোটগ্রহণ ছাড়াই জাতীয় বিশ্ববিদ্যালয় এই কমিটিকে লিখিত চিঠির মাধ্যমে অনুমোদন দিয়েছে। তবে কলেজ কমিটির সভাপতির বিষয়ে কোনো তথ্য জানা নেই বর্তমান কলেজ অধ্যক্ষ এমনটাই জানিয়েছেন।

স্থানীয় সূত্রে জানা গেছে, উপজেলার নিমতলা কলেজ প্রতিষ্ঠা হওয়ার পর থেকেই অধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করে আসছেন শাহজাহান আলী। অধ্যক্ষ হওয়ার পরও আরেকটি কলেজ মিরপুর মাহমুদা চৌধুরী ডিগ্রি কলেজ পরিচালনা পরিষদ ম্যানেজিং কমিটির সভাপতি হিসেবে নির্বাচিত হয়েছেন তিনি। এই নিয়ে জেলাজুড়ে শুরু হয়েছে নানান গুঞ্জন। চলছে আলোচনা-সমলোচনা। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকেও তোলপাড় শুরু হয়েছে সেখানেও অনেকেই দিচ্ছেন ভিন্ন ভিন্নমত।

মিরপুর মাহমুদা চৌধুরী ডিগ্রি কলেজের অধ্যক্ষ আমিরুল ইসলাম বলেন, কলেজের সভাপতির ব্যাপারে জানা নেই। তবে কয়েকদিন আগে আমার কাছে জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে চিঠির মাধ্যমে শাহজাহান আলীকে কলেজের সভাপতি করে অনুমোদন দেওয়া হয়েছে। গত ৪ জুন থেকে (১৭ নভেম্বর)পর্যন্ত কলেজ কমিটির দায়িত্ব পালন করবেন বলে ওই চিঠিতে বলা হয়েছে।

এ বিষয়ে নিমতলা কলেজের অধ্যক্ষ শাহজাহান আলীর সাথে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি বলেন, কয়েকদিন আগেই মিরপুর মাহমুদা চৌধুরী ডিগ্রি কলেজের অধ্যক্ষ আমিরুল ইসলাম আমাকে এ সংক্রান্ত একটি চিঠি দিয়েছেন। আমি দীর্ঘদিন ধরে ওই কলেজের শিক্ষাঅনুরাগী সদস্য হিসেবে ছিলাম। তাই জাতীয় বিশ্ববিদ্যালয় আমাকেই সভাপতি হিসেবে মনোনীত করেছেন। অনেকেই পক্ষে বিপক্ষে নানান কথা বলছেন এটা আমিও শুনেছি। তবে এতে আমার কিছুই করার নেই।

মিরপুর উপজেলা নাগরিক কমিটির সাধারণ সম্পাদক নজরুল করিম বলেন, উনি ছাড়া আর কোনো যোগ্য লোক নেই মিরপুরে? কলেজের কয়েকজন শিক্ষকরাই লবিং করে এ কমিটিতে অন্য একটি কলেজের অধ্যক্ষের নাম প্রস্তাব করার কারণেই এমনটি হয়েছে বলে মনে হচ্ছে। তা না হলে অন্য কলেজের অধ্যক্ষ এ কলেজ কমিটির সভাপতি হতে পারতেন না। এটা উপজেলাবাসীর জন্য লজ্জা।

মিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা লিংকন বিশ্বাস বলেন, আমার কাছে এমন কোনো চিঠি এখন পর্যন্ত আসেনি।

এর আগে এ কলেজের সভাপতি ছিলেন কুষ্টিয়া-২ (মিরপুর- ভেড়ামারা) আসনের সংসদ সদস্য ও সাবেক তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজগুলোর পরিচালনা পর্ষদে (গভর্নিং বডি) সভাপতি পদে সংসদ সদস্যরা থাকতে পারবেন না- সরকারি এমন সিদ্ধান্তের পরই এই কলেজের সভাপতির দায়িত্ব পালন করে আসছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা লিংকন বিশ্বাস।