শুভ সূচনার অপেক্ষায় বাংলাদেশ

0
1037

গড়াইনিউজ২৪.কম::এক সময় আর দশটা টেস্ট খেলুড়ে দেশের মতোই ওয়েস্ট ইন্ডিজ বাংলাদেশের কাছে অধরা একটা দল ছিল। এই দলটার বিপক্ষে ২০০৯ সালের আগে বাংলাদেশের কোনো জয়ই ছিল না। সেই দলটিকেই গত এক দশকে নিজেদের উচ্চতায় নামিয়ে এনেছে বাংলাদেশ। ওয়েস্ট ইন্ডিজে গিয়ে গত বছরও বাংলাদেশ ওয়ানডে সিরিজ জিতে এসেছে। ফলে এখন আর ওয়েস্ট ইন্ডিজের নামে ভীতি কাজ করার কথা নয়। বরং মাঠে আরো একবার নিজেদের প্রমাণ করার পালা। এই প্রমাণ করার চ্যালেঞ্জ নিয়ে আজ আয়ারল্যান্ডে চলমান ত্রিদেশীয় টুর্নামেন্টে ওয়েস্ট ইন্ডিজের মুখোমুখি হবে বাংলাদেশ। বাংলাদেশ সময় বেলা ৩টা ৪৫ মিনিট থেকে ডাবলিনে শুরু হবে খেলা। এই ম্যাচ দিয়েই বলা যায় বাংলাদেশের বিশ্বকাপ প্রস্তুতি আনুষ্ঠানিকভাবে শুরু হবে। আর এখানে একটা শুভ সূচনা বাংলাদেশ আশা করতেই পারে। আইসিসি র‌্যাঙ্কিং অনুযায়ীই বাংলাদেশ এখন ওয়েস্ট ইন্ডিজের থেকে এগিয়ে থাকা দল। ৮৬ রেটিং নিয়ে বাংলাদেশ আছে আইসিসি র‌্যাঙ্কিংয়ের ৭ নম্বরে। অন্য দিকে ৮০ রেটিং নিয়ে ওয়েস্ট ইন্ডিজ আছে ৮ নম্বরে। এই ত্রিদেশীয় টুর্নামেন্টে বাকি দল আয়ারল্যান্ড। তারা আছে র‌্যাঙ্কিংয়ের ১২ নম্বরে। ফলে কাগজে কলমে অন্তত এই তিন দলের মধ্যে এগিয়ে থাকা দল বাংলাদেশ। এখন সেটা মাঠেও প্রমাণ করতে হবে মাশরাফির দলকে।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ২০০৯ সাল পর্যন্ত বাংলাদেশের ওয়ানডে লড়াই ছিল এক তরফা। এই সময়ে দু দল ১৩টি ম্যাচ খেলেছিল। সবগুলো ম্যাচ জিতেছিল ওয়েস্ট ইন্ডিজ। কিন্তু ২০০৯ সাল থেকে চিত্রটা বদলাতে শুরু করে। সে বছর জুলাই মাসে বাংলাদেশ ক্যারিবীয় অঞ্চলে সফরে গিয়ে হোয়াইটওয়াশ করে আসে স্বাগতিকদের। এরপর থেকে বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজ ২১টি ম্যাচ খেলেছে; যার মধ্যে ১১টিই জিতেছে বাংলাদেশ। অবশ্য একেবারে নিকট সাম্প্রতিক ফর্ম বিচারে নিলে ওয়েস্ট ইন্ডিজ হয়তো একটু এগিয়ে আসবে। বিশ্বকাপ যত এগিয়ে আসছে, ক্যারিবীয়রা ততই ফর্মে ফিরছে। বাছাইপর্ব খেলে বিশ্বকাপে আসা দলটি কিছুদিন আগে ইংল্যান্ডের বিপক্ষে দারুণ লড়াই করেছে। বেশ কিছুদিন আন্তর্জাতিক ক্রিকেটের বাইরে থাকা আন্দ্রে রাসেলের মতো ভয়ানক খেলোয়াড়ও বিশ্বকাপ দলে ফিরেছেন। ক্রিস গেইলও আছেন দলে। তবে বাংলাদেশ স্বস্তি পেতে পারে যে, এরা কেউ চলমান এই ত্রিদেশীয় সিরিজ খেলছেন না।

এই মহাতারকাদের ছাড়াই অবশ্য ওয়েস্ট ইন্ডিজ প্রথম ম্যাচে গুঁড়িয়ে দিয়েছে আয়ারল্যান্ডকে। তারা উদ্বোধনী জুটির বিশ্ব রেকর্ডই নতুন করে লিখেছে। ওয়েস্ট ইন্ডিজের সেই হোপ ও জন ক্যাম্পবেল উদ্বোধনী জুটিতে ৩৬৫ রান করেছেন। এর আগে উদ্বোধনী জুটিতে ৩০৪ রানের বিশ্ব রেকর্ড ছিল পাকিস্তানের ইমাম-উল-হক ও ফখর জামানের দখলে। এই ৩৬৫ রানের জুটিটি যে কোনো উইকেট জুটির জন্যও ওয়ানডে ইতিহাসের দ্বিতীয় সেরা। অন্য দিকে এই ত্রিদেশীয় টুর্নামেন্টের আগে ওই রবিবারই প্রস্তুতি ম্যাচ খেলেছে বাংলাদেশ। আয়ারল্যান্ড ‘এ’ দলের বিপক্ষে সেই প্রস্তুতি ম্যাচে বাজেভাবে হেরেছে মাশরাফির দল। যদিও সেই ম্যাচে বিশ্রামে ছিলেন মাশরাফি বিন মুর্তজা, মুস্তাফিজুর রহমান, সৌম্য সরকার, মোসাদ্দেক হোসেন, সাইফউদ্দিন, আবু জায়েদ রাহি। এছাড়া ত্রিদেশীয় সিরিজের দলে থাকা ইয়াসির আলী রাব্বি ও নাঈম হাসানও এই ম্যাচ খেলেননি।

এক নজরে বাংলাদেশ—ওয়েস্ট ইন্ডিজ

ম্যাচ: ৩৪

বাংলাদেশ : ১১

শ্রীলঙ্কা: ২১

দলীয় সর্বোচ্চ রান

বাংলাদেশ: ৩০১/৬ (সেন্ট কিটস, ২০১৮)

ওয়েস্ট ইন্ডিজ: ৩৩৮/৭ (সেন্ট কিটস, ২০১৪)

ব্যক্তিগত সর্বোচ্চ রান

বাংলাদেশ: ৭৬৬ (তামিম ইকবাল)

ওয়েস্ট ইন্ডিজ: ৬৬১ (ক্রিস গেইল)

ব্যক্তিগত সেরা ইনিংস

বাংলাদেশ: ১৩০* (তামিম ইকবাল)

ওয়েস্ট ইন্ডিজ: ১৬৯ (দিনেশ রামদিন)

ব্যক্তিগত সর্বোচ্চ উইকেট

বাংলাদেশ: ২৪ (মাশরাফি বিন মুর্তজা)

ওয়েস্ট ইন্ডিজ: ২৯ (কেমার রোচ)

ব্যক্তিগত সেরা বোলিং

বাংলাদেশ: ৪-১৬ (তাপস বৈশ্য)

ওয়েস্ট ইন্ডিজ: ৫-২৯ (মারভিন ডিলন)

সর্বোচ্চ ডিসমিসাল

বাংলাদেশ: ২৫ (মুশফিকুর রহিম)

ওয়েস্ট ইন্ডিজ: ২০ (রিডলি জ্যাকবস)

সেরা জুটি

বাংলাদেশ: ২০৭ (তামিম-সাকিব)

ওয়েস্ট ইন্ডিজ: ২৫৮ (ব্রাভো-রামদিন)