জয়ের সেঞ্চুরির প্রত্যাশায় আজ মাঠে নামছে বাংলাদেশ

0
2145

ক্রীড়া প্রতিবেদক, গড়াইনিউজ২৪.কম:: ১৯৮৬ সালের ৩১ মার্চ প্রথম একদিনের আন্তর্জাতিক ম্যাচ খেলতে নেমেছিলো বাংলাদেশ। সেই থেকে এখন পর্যন্ত ৩১৩টি ওয়ানডে ম্যাচ খেলেছে টাইগাররা। এর মধ্যে জয় এসেছে ৯৯টিতে। অর্থাৎ, আর একটি জয় পেলেই জয়ের সেঞ্চুরি করবে টিম বাংলাদেশ। সেই লক্ষ্য নিয়েই আজ আফগানিস্তানের বিপক্ষে মাঠ নামবে মাশরাফিরা। বুধবার মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচটি শুরু হবে দুপুর আড়াইটায়। আন্তর্জাতিক ক্রিকেটে একেবারে নতুন দল আফগানিস্তান। দলটির বিরুদ্ধে এবারই প্রথম দ্বিপাক্ষিক সিরিজ খেলছে বাংলাদেশ। এর আগে ওয়ানডেতে এই দলের সাথে টাইগারদের দেখা হয়েছে দুইবার। ২০১৪ সালে ফতুল্লায় এশিয়া কাপের ম্যাচে আফগানদের সাথে প্রথমবার মুখোমুখি হয় বাংলাদেশ। সেবার ৩২ রানে হেরেছিলো টাইগাররা। তবে, গতবছর ক্যানবেরায় অনুষ্ঠিত আইসিসি বিশ্বকাপের ম্যাচে ১০৫ রানের বিশাল জয় পেয়েছিল মাশরাফিরা। গত রবিবার সিরিজের প্রথম ম্যাচে ৭ রানের শ্বাসরুদ্ধকর জয় পায় বাংলাদেশ। তবে, একটি বিষয় হচ্ছে আফগানিস্তানের বিপক্ষে বাংলাদেশ যে তিনবার মুখোমুখি হয়েছে তিনবারই অলআউট হয়েছে। আফগানিস্তান অলআউট হয়েছে দুইবার। গত ম্যাচে আফগানিস্তান জানান দিয়েছে, তারা বাংলাদেশের শক্ত প্রতিপক্ষ। রবিবার তো হারতেই বসেছিলো বাংলাদেশ। শেষদিকে, তাসকিন আহমেদের ঘুরে দাঁড়ানো বোলিংয়েই রক্ষা পায় টাইগাররা। ঘনঘন বৃষ্টি হওয়ায় মিরপুরের আউটফিল্ড এখন ভেজা। পিচে রান করতে খেলোয়াড়দের ঘাম ঝরাতে হচ্ছে। তবে, গতদিনের চার হাফ সেঞ্চুরি প্রমাণ করে যে পিচে ধৈর্য্য ধরে থাকলে রান আসবে। আবহাওয়ার পূর্বাভাস বলছে, বুধবার শেষ বিকেলে মিরপুরে বৃষ্টি হতে পারে। যদি তাই হয় তাহলে তা ফলাফলের ক্ষেত্রে প্রভাব ফেলতে পারে। গত ম্যাচে বাংলাদেশের ফিল্ডিং একেবারেই ভালো হয়নি। শেষদিকে যার মূল্য দিতে হচ্ছিলো মাশরাফিদের। কিন্তু শেষদিকে তাসকিন আহমেদের দুর্দান্ত বোলিংয়ে জয় পায় বাংলাদেশ। মঙ্গলবার এ বিষয়ে মাশরাফি বলেন, খারাপ ফিল্ডিংকে অজুহাত হিসেবে দেখানো ঠিক না। ফিল্ডিং এমন একটি বিষয় যা নিজের ভেতর থেকে আসতে হয়। আশা করি, দ্বিতীয় ম্যাচে আমরা উন্নতি করতে পারব। আমি মনে করি, গত ম্যাচে আমাদের শরীরী ভাষাও ঠিক ছিলো না। যার কারণে ম্যাচটি কঠিন হয়ে গিয়েছিলো। নিজের বোলিং নিয়ে মাশরাফি বলেন, আধুনিক ক্রিকেটে ব্যাটসম্যান আপনাকে চার্জ করতে চাইবে। কিন্তু আপনি যদি একই জায়গায় বোলিং করতে থাকেন তাহলে সফলতা পাওয়ার সম্ভাবনা আছে। সুতরাং, আমি ওই দিকটায় মনোযোগ দেয়ার চেষ্টা করি। সাথে সাথে কিছুটা ভাগ্য তো আছেই। এক পর্যায়ে তাদের প্রতি ওভারে ছয় রান করে দরকার ছিলো। ৩০ ওভারে পর যখন আমি ও সাকিব বল করতে আসি তখন তা সাতের উপরে নিতে পেরেছিলাম। অন্যদিকে, গত ম্যাচে জয়ের কাছাকাছি গিয়ে হেরে যাওয়া আফগানিস্তান দল দ্বিতীয় ম্যাচে ঘুরে দাঁড়াতে চায়। মঙ্গলবার দলটির লেগস্পিনার রশীদ খান জানান, প্রথম ম্যাচে শেষ দশ ওভারে আমরা কিছু ভুল করেছি। এই ম্যাচে সেসব ভুল শুধরে ঘুরে দাঁড়াতে চাই। কাল আমরা সর্বোচ্চ চেষ্টা করব ভালো ক্রিকেট খেলার। বুধবার গত ম্যাচের একাদশ নিয়েই নামতে পারে স্বাগতিকরা। অন্যদিকে, আফগানিস্তান একাদশে একটি পরিবর্তন আসতে পারে। নাভিন-উল-হকের জায়গায় করিম জানাতকে খেলানো হতে পারে।

বাংলাদেশ স্কোয়াড (সম্ভাব্য): তামিম ইকবাল, সৌম্য সরকার, ইমরুল কায়েস, মাহমুদউল্লাহ রিয়াদ, মুশফিকুর রহিম (উইকেটরক্ষক), সাকিব আল হাসান, সাব্বির রহমান, মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), রুবেল হোসেন, তাইজুল ইসলাম, তাসকিন আহমেদ।

আফগানিস্তান স্কোয়াড (সম্ভাব্য): মোহাম্মদ শাহজাদ (উইকেটরক্ষক), শাবির নূরী, রহমত শাহ, হাশমতউল্লাহ শহীদি, আসঘার স্টানিকজাই (অধিনায়ক), মোহাম্মদ নবী, নাজিবুল্লাহ জাদরান, রশীদ খান, মিরওয়াইস আশরাফ, দৌলৎ জাদরান, নাভিন-উল-হক।