ডিগ্রি পরীক্ষার ফল প্রকাশ, পাসের হার ৭৩.৬৬

0
1365

গড়াইনিউজ২৪.কম:: জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনুষ্ঠিত ২০১৪ সালের ডিগ্রি পাস ও সার্টিফিকেট কোর্স (পুরাতন সিলেবাস) পরীক্ষার ফলাফল শনিবার প্রকাশিত হয়েছে। সারাদেশে ৬৮৩ কেন্দ্রে এক হাজার ৬৭৮ কলেজের সর্বমোট তিন লাখ ৬৯ হাজার ২৭৭ জন পরীক্ষার্থী এই পরীক্ষায় অংশগ্রহণ করেন। গড় পাসের হার ৭৩ দশমিক ৬৬ শতাংশ।
পরীক্ষার ফলাফলের পরিসংখ্যান হচ্ছে: প্রথম বর্ষে আট হাজার ৮৮২ পরীক্ষার্থী অংশ নিয়ে ছয় হাজার ৩২৪ জন উত্তীর্ণ হয়েছেন, দ্বিতীয় বর্ষে এক লাখ ৯০ হাজার ৯৮৯ অংশ নিয়ে এক লাখ ৮১ হাজার ২৭২ জন উত্তীর্ণ, তৃতীয় বর্ষে (চূড়ান্ত) এক লাখ ৬৯ হাজার ৭৪ জন অংশ নিয়ে এক লাখ ২৪ হাজার ৫৩৬ জন এবং সার্টিফিকেট কোর্সে ৩৩২ জন অংশ নিয়ে ১২১ পাস করেছেন। এদিকে তৃতীয় বর্ষ (চূড়ান্ত) পরীক্ষা ফলাফলের পরিসংখ্যান হচ্ছে- বিএ পরীক্ষায় ৩৮ হাজার ৩৫০ জন, বিএসএস ৫৫ হাজার ৯৫৯ জন, বি.বি.এস ২৮ হাজার ৪৮ জন ও বি.এসসিতে দুই হাজার ১৭৯ জন পাস করেছেন।

পরীক্ষার্থীর রেজিস্ট্রেশন ও কলেজওয়ারী ফলাফল www.nu.edu.bd, ও www.nubd.info ওয়েবসাইট থেকে জানা যাবে। যেকোনো মোবাইল থেকে SMS করেও ফলাফল জানা যাবে। এ ক্ষেত্রে Message অপশনে গিয়ে nu deg Reg no লিখে ১৬২২২ নম্বরে Send করতে হবে।

এদিকে এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, একাডেমিক কাউন্সিল ও সিন্ডিকেটের অনুমোদন সাপেক্ষে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনুষ্ঠিত ২০১৪ সালের ডিগ্রি পাস ও সার্টিফিকেট কোর্স (পুরাতন সিলেবাস) পরীক্ষার প্রকাশিত ফলাফলে কোনো ধরনের অসঙ্গতি বা ভুলত্রুটি পরিলক্ষিত হলে তা সংশোধন, সংযোজন অথবা ফলাফল বাতিল করার ক্ষমতা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সংরক্ষণ করে।

ফলাফল সম্পর্কে কোনো পরীক্ষার্থী বা সংশ্লিষ্ট কারও কোনো আপত্তি বা অভিযোগ থাকলে ফলাফল প্রকাশের এক মাসের মধ্যে পরীক্ষা নিয়ন্ত্রকের নিকট লিখিতভাবে বা online এ www.nubd.info সাইটের মাধ্যমে জানাতে হবে। এরপর আর কোনো আপত্তি বা অভিযোগ গ্রহণযোগ্য হবে না।