কুক-হেলসের ব্যাটে ফিরেছে ইংল্যান্ড

0
618

গড়াইনিউজ২৪: এজবাস্টন টেস্ট জমে উঠেছে। ইংল্যান্ড-পাকিস্তান কেউ কারো চেয়ে কম যাচ্ছে না। প্রথম দিনে ইংল্যান্ডকে ২৯৭ রানে থামিয়ে দিয়েছিল পাকিস্তানের পেসাররা। নিজেদের প্রথম ইনিংসে পাকিস্তান কাটায় কাটায় স্কোরবোর্ডে তোলে ৪০০ রান। ১০৩ রানে পিছিয়ে থেকে ইংল্যান্ড দ্বিতীয় ইনিংস শুরু করতে নেমে কোন উইকেট না হারিয়ে তুলেছে ১২০ রান। তৃতীয় দিন শেষে তারা এগিয়ে রয়েছে ১৭ রানে। ১০ উইকেট হাতে নিয়ে চতুর্থ দিনে পাকিস্তানের সামনে কত বড় লক্ষ্য ছুঁরে দিতে পারে ইংল্যান্ড এখন সেটাই দেখার।

এদিন আগের দিনের ৩ উইকেটে ২৫৭ রান নিয়ে তৃতীয় দিন শুরু করেন ইউনিস খান ও মিসবাহ-উল-হক। আগের দুই টেস্টের মতো বর্ষিয়ান সাবেক পাকিস্তান অধিনায়ক ইউনিস ফের ভালো শুরু করেও নিজের ইনিংসটিকে লম্বা করতে ব্যর্থ হয়েছেন। ২৭৪ রানে তিনি ক্রিস ওকসের বলে উইকেটের পেছনে ব্যক্তিগত ৩১ রানে জনি বেয়ারস্টোর হাতে ক্যাচ তুলে দেন। ১৮ বল খেলে শুণ্য রানে ফিরে গেছেন ধারাবাহিক ভালো খেলতে থাকা আসাদ শফিক।

এরপর মিসবাহ উইকেটরক্ষক ব্যাটসম্যান সরফরাজ আহমেদকে নিয়ে সপ্তম উইকেটে ৫৮ রান যোগ করেন। লর্ডস টেস্টের সেঞ্চুরিয়ান মিসবাহ এদিন ৫৬ রান করেছেন ১০৬ বলে। চার মেরেছেন ছয়টি। মিসবাহ ফিরে যাওয়ার পর একপ্রান্ত দাঁড়িয়ে সতীর্থদের যাওয়া আসার মিছিল দেখেছেন সরফরাজ। শেষ পর্যন্ত তিনি ৯১ বল খেলে ৪৬ রানে অপরাজিত ছিলেন।

পাকিস্তান সিরিজের শুরু থেকেই অবিশ্বাস্য রকমের ধারাবাহিকতা দেখাচ্ছেন ক্রিস ওকস। এদিনও তিনি ৩ উইকেট নিয়েছেন ৭৯ রান দিয়ে। স্টুয়ার্ট ব্রডও সমসংখ্যক উইকেট পেয়েছেন ৮৩ রানের বিনিময়ে। জেমস অ্যান্ডারসন ২ উইকেট তুলে নিয়েছেন ৫৪ রান দিয়ে।

১০৩ রানে পিছিয়ে থেকেও দুর্দান্তভাবে ইংল্যান্ডকে লড়াইয়ে ফিরিয়েছেন অধিনায়ক অ্যালিস্টার কুক ও অ্যালেক্স হেলস। ওপেনিংয়েই তারা তুলে ফেলেছেন ১২০ রান। ইদানিং রান করাকে ডালভাত বানিয়ে ফেলেছেন ইংলিশ ক্রিকেট ইতিহাসেরই সেরা ব্যাটসম্যান কুক। তিনি অপরাজিত রয়েছেন ৬৩ রানে। ৯৬ বলে খেলা তার এই ইনিংসে ছিল সাতটি বাউন্ডারী। কুকের সঙ্গী হেলস ঠিক ৫০ রানে অপরাজিত আছেন। এই রান করতে তাকে খেলতে হয়েছে ১১৬ বল। চার মেরেছেন নয়টি। ইংল্যান্ডের উইকেট পড়েনি তাই পাকিস্তানের পেসারদের উইকেট পাওয়ারও কোন কারণ নেই।

একটি উত্তর ত্যাগ