সারাদেশে ঈদের আনন্দ

0
2463

গড়াইনিউজ২৪.কম:: নামাজ আর সৃষ্টিকর্তার উদ্দেশ্যে পশু কোরবানির মধ্য দিয়ে সারাদেশে পালিত হচ্ছে মুসলমানদের অন্যতম উৎসব ঈদুল আযহা। পশু কোরবানি আত্মত্যাগের প্রতীকী রূপ হলেও ব্যক্তি ও সমাজের কলুষ দূর করার প্রত্যয় জানাচ্ছে মানুষ। ঈদের দিনের আনুষ্ঠানিকতার শুরু অবশ্য জামাতের মধ্য দিয়ে। মসজিদে মসজিদে তো বটেই দল বেধে মানুষের এক কাতারে দাঁড়ানোর রীতি আছে বড় মাঠে, যা পর্যায়ক্রমে পরিচিতি পেয়েছে ঈদগাহ হিসেবে। এবার সকাল থেকে অঝর ধারায় ঝরছে বৃষ্টি। তাই ঈদগাহে ভিড় তুলনামূলক কম, মুসুল্লিদের ¯্রােত মসজিদেই। রাজধানী ঢাকা তো বটেই, সারা দেশেই কম বেশি একই চিত্র দেখা গেলো। নামাজের পর মুসল্লিরা পরস্পরে কোলাকুলি করেন। স্বজন, পরিচিত জন আর অচেনা মানুষদের মধ্যে ভাগাভাগি করে ঈদের আনন্দ। নামাজ শেষে শুরু হয় কোরবানির পালা। আল্লাহু আকবার ধ্বনিতে পশু কোরবানি দিয়ে নিজের মনের কালো দিকগুলো বিসর্জনের প্রতিজ্ঞার কথা জানায় মুসল্লিরা।

প্রতিনিধিদের পাঠনো খবর-
খুলনা: মঙ্গলবার সকাল আটটায় নগরীর টাউন জামে মসজিদে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হয়। জামাতে স্থানীয়  সংসদ সদস্য, বিভিন্ন রাজনৈতিক দলের নেতাসহ সর্বস্তরের মুুসল্লিরা এতে অংশ নেন। নগরীর প্রতিটি ওয়ার্ডে ঈদের জামাত অনুষ্ঠিত হয়। নামাজ শেষে মোনাজাতে দেশ জাতির শান্তি কামনায় বিশেষ দোয়া করা হয়।

রাজশাহী: নগরীতে ঈদুল আজহার প্রধান জামাত অনুষ্ঠিত হয় হজরত শাহ মখদুম রুপোশ (রহ.) কেন্দ্রীয় ঈদগাহ ময়দানে সকাল আটটায়। রাজশাহী সদর আসনের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা, বিএনপি নেতা মিজানুর রহমান মিনু ও মোসাদ্দেক হোসেন বুলবুলসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা ঈদের নামাজ আদায় করেন। দ্বিতীয় প্রধান জামাত একই সময় টিকাপাড়া মহানগর ঈদগাহ ময়দান ও তৃতীয় সাহেববাজার জিরোপয়েন্টে হয়েছে। এখানে মহিলাদের প্রধান ঈদ জামাত অনুষ্ঠিত হয়। এছাড়াও রাজশাহী বিশ্ববিদ্যালয়, রুয়েট, বিভাগীয় ও জেলা স্টেডিয়াম, শালবাগান, উপশহর হাউজিং এস্টেট বালিকা বিদ্যালয়সহ নগরীর শতাধিক মাঠে এবারে ঈদ জামাত হয়েছে।

বরিশাল: বরিশালে পবিত্র ঈদুল আজহার প্রধান জামাত হয় হেমায়েত উদ্দিন কেন্দ্রীয় ঈদগাহে। সিটি মেয়র আহসান হাবিব কামাল এখানে আগত মুসল্লিদের স্বাগত জানান। সিটি করপোরেশনের আয়োজনে এখানে  অন্তত ১০ হাজার মুসল্লি ঈদের নামাজ আদায় করেন। বরিশাল মহানগরীতে এবারে প্রায় ১৬৮টি ঈদ জামাত অনুষ্ঠিত হয়।

সিলেট: নগরীতে ঈদুল আজহার প্রধান জামাত হয়েছে শাহী ঈদগাহে। এছাড়াও হজরত শাহজালাল (রহ.) দরগা মসজিদসহ জেলায় প্রায় ছয়শ ঈদগাহ ও মসজিদে ঈদের নামাজ আদায় করা হয়। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত হজরত শাহজালাল (রহ.) দরগা মসজিদে ঈদের নামাজ আদায় করেন। বৃষ্টির কারণে অনেক মসজিদে তাৎক্ষণিকভাবে (সকালে ঘোষণা দিয়ে) ঈদের জামাতের আয়োজন করা হয়।

লক্ষ্মীপুর: ব্যাপক নিরাপত্তা ও উৎসাহ-উদ্দীপনার মধ্যে দিয়ে লক্ষ্মীপুরে ঈদুল আজহা উদযাপন করছেন জেলাবাসী। জেলা কালেক্টরেট ভবন প্রাঙ্গণে মঙ্গলবার সকাল আটটায় ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হয়। এ সময় উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মো. জিল্লুর রহমান চৌধুরীসহ সর্বস্তরের মানুষ। পরে আলিয়া মাদ্রাসা মাঠে ঈদের জামায়াত হয়। এ সময় পুরুষের পাশাপাশি পৃথকভাবে মহিলারা ও জামাতে অংশ নেন। এছাড়া পুলিশ লাইন্স মাঠ, চকবাজার জামে মসজিদসহ জেলার বিভিন্ন স্থানে একই সময়ে ঈদের জামাত অনুষ্ঠিত হয়।

নাটোর: সকাল সাতটায় শহরের কেন্দ্রীয় ঈদগাহ ময়দানে ঈদের প্রথম জামাত অনুষ্ঠিত হয়। নাটোর-২ আসনের সংসদ সদস্য শফিকুল ইসলাম শিমুল, সাবেক যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী আহাদ আলী সরকার, জেলা প্রশাসক খলিলুর রহমানসহ মানুষ এখানে ঈদের নামাজ আদায় করেন। এছাড়া শহরের কেন্দ্রীয় মসজিদ, গাড়িখানা মসজিদ, বাস টার্মিনাল মসজিদসহ বিভিন্ন মসজিদ ও ঈদগাহ ময়দানেও ঈদের জামাত হয়। সিংড়ায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক ঈদের নামাজ আদায় করেন।

শরীয়তপুর: জেলায় মোট ৯৬৫টি স্থানে ঈদের জামাত হয়েছে। সকাল সাড়ে সাতটায় জেলা সদরের পৌর ঈদগা ময়দানে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হয়। ঈদের নামাজ আদায়ের পর মুসুল্লিরা পশু কোরবানি করেন। শরীয়তপুর পৌরসভার মোট ৪০টি স্থানে পশু কোরবানি করার জন্য জায়গা নির্ধারণ করে দিয়েছে পৌরসভা।

বগুড়া: শহরের সূত্রাপুরে কেন্দ্রীয় ঈদগাহে সকাল আটটায় প্রধান জামাত হয়েছে। জনপ্রতিনিধি, বিচার বিভাগ ও প্রশাসনিক কর্মকর্তাসহ সমাজের স্তরের মানুষ এ জামাতে অংশ নেন।  সকাল সাতটার ঈদের নামাজ আদায় করা হয় ঠনঠনিয়া শাহী জামে মসজিদসহ কয়েকটি স্থানে। বৃষ্টির কারণে শহরের আলতাফুননেছা মাঠ সংলগ্ন মসজিদে নামাজ আদায় করা হয়। বগুড়া সদরসহ ১২টি উপজেলায় শতাধিক জামাত অনুষ্ঠিত হয়।

নড়াইল: নড়াইলে ঈদের নামাজ আদায় করেছেন বাংলাদেশ ক্রিকেটদলের ওয়ান ডে ও টি-টোয়েন্টি অধিনায়ক ‘নড়াইল এক্সপ্রেস’ খ্যাত মাশরাফি বিন মর্তুজা। সকাল সাড়ে সাতটায় নড়াইল কেন্দ্রীয় ঈদগাহে নামাজ আদায় করেন তিনি। নামাজ শেষে মাশরাফি পরিবার-পরিজন, আত্মীয়-আত্মীয় স্বজন, বন্ধু-বান্ধবসহ বিভিন্ন পেশার মানুষের সঙ্গে কুশল বিনিময় এবং কোলাকুলি করেন। দেশবাসীকে ঈদের শুভেচ্ছাও জানান। মাশরাফি তার গ্রামের বাড়ি নড়াইল সদর উপজেলার চারিখাদা গ্রামে গরু কোরবানি করেছেন।

নেত্রকোণা: বিপুল উৎসাহ-উদ্দীনার মধ্যদিয়ে নেত্রকোণায় পবিত্র ঈদুল আজহার জামাত অনুষ্ঠিত হয়েছে। সকাল সাড়ে ৮টায় জেলার প্রধান জামাত হয় শহরের মোক্তারপাড়া বড় জামে মসজিদে। ঈদের নামাজের দোয়ায় দেশ ও জাতির কল্যাণ কামনায় দোয়া করা হয়। জেলায় এবার এক হাজার সাতশ ৪০টি ঈদগাহ ময়দান, মসজিদে ঈদুল আজহার জামাত হয়।