চীনা উদ্যোগে টিকা নিয়ে বৈঠক দুপুরে

0
438

 গড়াইনিউজ২৪.কম::  টিকা নিয়ে চীনের উদ্যোগে ছয় দেশের পররাষ্ট্র মন্ত্রীদের বৈঠক মঙ্গলবার (২৭ এপ্রিল) অনুষ্ঠিত হবে। এতে বাংলাদেশের পক্ষে পররাষ্ট্র মন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন যোগ দেবেন।

এদিন দুপুর ২টায় ভার্চ্যুয়ালি এ বৈঠক শুরু হবে। এতে বাংলাদেশ, চীন, পাকিস্তান, আফগানিস্তান, নেপাল ও শ্রীলঙ্কার পররাষ্ট্র মন্ত্রীরা যোগ দেবেন।

গত ১৫ এপ্রিল টিকার জন্য চীনের নেতৃত্বে নতুন প্ল্যাটফর্ম গঠন করা হয়। ছয়টি দেশের এ প্ল্যাটফর্মের নাম দেওয়া হয়েছে ইমার্জেন্সি ভ্যাকসিন স্টোরেজ ফ্যাসিলিটি ফর কোভিড ফর সাউথ এশিয়া। টিকার জন্য এ প্ল্যাটফর্মে যোগ দিয়েছে বাংলাদেশ।

এ প্ল্যাটফর্ম গঠনের উদ্দেশ্য হলো কোভিড চিকিৎসা সহযোগিতা, দারিদ্র্য বিমোচনে এ দেশগুলোর সঙ্গে সহযোগিতা গড়ে তোলা ও গ্রামাঞ্চলে ই-কমার্স বিস্তার।

এদিকে চীনের সিনোভ্যাক টিকা আনার বিষয়ে দ্বিপক্ষীয়ভাবে দেশটির সরকারের সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছে বাংলাদেশ। তবে এখনই চীনা টিকা পাওয়া সম্ভব নয় বলে জানিয়ে দিয়েছে চীন। তারা জানিয়েছে, আগে থেকে যেসব দেশ সিনোভ্যাক টিকার জন্য বুকিং দিয়েছে তাদের দেওয়ার পর বাংলাদেশ টিকা পাবে। এক্ষেত্রে বাংলাদেশকে আগামী জুন মাস পর্যন্ত অপেক্ষা করতে হবে। জুনের পর চীন টিকা সরবরাহ করবে। তবে বন্ধুপ্রতীম দেশ হিসেবে চীন বাংলাদেশকে পাঁচ থেকে ছয় লাখ সিনোভ্যাক উপহার দেবে। তবে মঙ্গলবারের বৈঠকে বাংলাদেশ টিকার জন্য জোর দেবে।

এদিকে বাংলাদেশে চীন টিকা উপহার দিলে এদেশে ১৫ হাজার চীনা নাগরিকদের অগ্রাধিকার ভিত্তিতে ৩০ হাজার টিকা দেওয়ার জন্য দেশটি প্রস্তাব দিয়েছে।