দেশের স্বার্থে জঙ্গিবাদের বিরুদ্ধে জাতিকে ঐক্যবদ্ধ হতে হবে :প্রধানমন্ত্রী

0
2294
গড়াইনিউজ২৪.কম:: প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০২১ সালের মধ্যে বাংলাদেশকে মধ্যম আয়ের দেশ এবং ২০৪১ সাল নাগাদ উন্নত-সমৃদ্ধ দেশে পরিণত করার অঙ্গীকার পুনর্ব্যক্ত করে বলেছেন, দেশ ও জাতির উন্নয়নের স্বার্থে সন্ত্রাস ও জঙ্গিবাদের বিরুদ্ধে সমগ্র জাতিকে ঐক্যবদ্ধ হতে হবে। তিনি বলেন, বঙ্গবন্ধুর স্বপ্নের ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত বাংলাদেশ গড়তে তার সরকার দিনরাত কাজ করে যাচ্ছে। শনিবার গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে গুরুত্বপূর্ণ ৫টি উন্নয়ন প্রকল্পের উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তৃতায় প্রধানমন্ত্রী এসব কথা বলেন। অনুষ্ঠানে প্রধানমন্ত্রী পটুয়াখালীর পায়রা সমুদ্র বন্দর, দেশের প্রথম ৮ লেনের যাত্রাবাড়ী-কাঁচপুর মহাসড়ক, যাত্রাবাড়ী ইন্টারসেকশন থেকে (ইকুরিয়া-বাবুবাজার লিংকসহ) মাওয়া এবং পাঁচ্চর-ভাংগা মহাসড়ক উভয়দিকে ধীরগতির যানবাহনের জন্য পৃথক সার্ভিস লেনসহ ৪ লেনে উন্নীতকরণ প্রকল্প (পদ্মা সেতু লিংক রোড)-এর নির্মাণ কাজ, বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের আওতাধীন ছয়টি উপজেলা শতভাগ বিদ্যুতায়ন সম্পন্নের এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর বাস্তবায়নাধীন সারাদেশের শিক্ষা প্রতিষ্ঠানে ‘শেখ রাসেল ডিজিটাল ল্যাব স্থাপন’ (কম্পিউটার এবং ভাষা শিক্ষণ ল্যাব) শীর্ষক প্রকল্পের কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন। প্রধানমন্ত্রী পায়রা বন্দরের বহিঃনোঙ্গর থেকে পণ্য খালাসের মাধ্যমে বন্দরের অপারেশনাল কার্যক্রমের উদ্বোধনকালে বলেন, এ বন্দরের মাধ্যমে দেশে উন্নয়নের জোয়ার সৃষ্টি হবে। তিনি চিনের জাহাজ এমভি ফরচুন বার্ড থেকে পদ্মা সেতুর জন্য আনা ৫৩ হাজার মেট্রিক টন পাথর খালাস শুরু করে বন্দরে পণ্য খালাস কাজের সূচনা করেন। প্রধানমন্ত্রী পায়রা বন্দরকে ঘিরে দেশের দক্ষিণাঞ্চলে সরকারের ব্যাপক উন্নয়ন পরিকল্পনার উল্লেখ করে বলেন, ‘ফরচুন জাহাজ আমাদের জন্য ফরচুন নিয়ে এসেছে।’ দক্ষিণাঞ্চল সব সময় অবহেলিত ছিল। এই অঞ্চলের উন্নয়নে নানা পদক্ষেপ নেয়া হবে। ভবিষ্যতে পায়রা বন্দর গভীর সমুদ্রবন্দর হিসেবে রূপ নেবে। এ বন্দর ঘিরে অর্থনৈতিক কর্মচাঞ্চল্য গড়ে উঠবে।’ প্রধানমন্ত্রী বলেন, ‘এলাকার মানুষ যাতে জমি অধিগ্রহণের জন্য ন্যায্য মূল্য পায়, আমরা তা নিশ্চিত করব। আমরা পায়রা বন্দর পর্যন্ত রেল যোগাযোগ সৃষ্টি করব। আমরা নদীগুলোকে ড্রেজিং করে ব্রহ্মপুত্র নদ পর্যন্ত নিয়ে যাব।’ বন্দরের পাশাপাশি ওই অঞ্চলে বিদ্যুত্ কেন্দ্র, নৌবাহিনীর ঘাঁটি ও সেনানিবাস স্থাপনের পরিকল্পনার কথা তুলে ধরে শেখ হাসিনা বলেন, সেখানে জাহাজ নির্মাণ শিল্পসহ অর্থনৈতিক অঞ্চল গড়ে উঠবে।
 এদিকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ৬টি উপজেলায় শতভাগ বিদ্যুতায়তনে উদ্বোধনকালে প্রধানমন্ত্রী বলেন, বিদ্যুেক বহুমুখীকরণের মাধ্যমে দেশকে শতভাগ বিদ্যুতায়িত করতে আমরা বিভিন্ন পদক্ষেপ নিয়েছি। তিনি বলেন, দেশের বিদ্যুত্ উত্পাদন বৃদ্ধিতে তার সরকার বেশ কিছু স্বল্পমেয়াদি এবং দীর্ঘমেয়াদি পরিকল্পনা গ্রহণ করায় এর সুফল ইতিমধ্যে জনগণ পেতে শুরু করেছে। তিনি বলেন, আমাদের এই পদক্ষেপের ফলে দেশের ৭৮ শতাংশ মানুষ এখন বিদ্যুত্ পাচ্ছে। দেশের বিদ্যুত্ উত্পাদনের সক্ষমতা এখন ১৫ হাজার মেগাওয়াট। তিনি বলেন, দেশের ৪৬৫টি উপজেলাকেই খুব শিগগিরই শতভাগ বিদ্যুত্ দেবো। শতভাগ বিদ্যুতায়িত ৬টি উপজেলা হচ্ছে- গোপালগঞ্জের টুঙ্গিপাড়া, নারায়ণগঞ্জ বন্দর, নরসিংদীর পলাশ, চট্টগ্রামের বোয়ালখালি, কুমিল্লা সদর এবং চাঁপাইনবাবগঞ্জের ভোলাহাট।
এদিকে, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর কর্তৃক বাস্তবায়নাধীন সারাদেশের শিক্ষা প্রতিষ্ঠানে ‘শেখ রাসেল ডিজিটাল ল্যাব স্থাপন (কম্পিউটার এবং ভাষা শিক্ষণ ল্যাব)’ এর আওতায় প্রথম পর্যায়ে সারাদেশে ২০০১টি কম্পিউটার ল্যাব এবং ৬৫টি ল্যাংগুয়েজ ল্যাব প্রতিষ্ঠা করা হয়েছে। এর উদ্বোধনকালে শেখ হাসিনা বলেন, এসব ডিজিটাল ল্যাবের মাধ্যমে প্রতিবছর ১০ লাখ শিক্ষার্থী আইসিটি শিক্ষায় শিক্ষিত হওয়ার সুযোগ পাবে। অন্যদিকে ভাষা প্রশিক্ষণ ল্যাবগুলোতে থাকবে বিশ্বের প্রধান ৯টি ভাষা শেখার সুযোগ। এগুলো হচ্ছে- ইংরেজি (আমেরিকান, ব্রিটিশ ও অস্ট্রেলিয়ান), চীনা, কোরিয়ান, জাপানিজ, ফরাসি, স্প্যানিশ, জার্মান, আরবি ও রুশ।

ভিডিও কনফারেন্সে সব প্রকল্প উদ্বোধনের পরই প্রধানমন্ত্রী স্থানীয় জনগণের সঙ্গে বিশেষ মোনাজাতে অংশগ্রহণ করেন। গণভবনে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, সেনাবাহিনী প্রধান জেনারেল আবু বেলাল মুহম্মাদ শফিউল হক, প্রধানমন্ত্রীর উপদেষ্টা ড. তৌফিক-ই-এলাহী চৌধুরী, বিদ্যুত্, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ইমরান আহমেদ প্রমুখ বক্তৃতা করেন। ভিডিও কনফারেন্সের মাধ্যমে পায়রা বন্দর কার্যক্রম উদ্বোধন অনুষ্ঠানে পায়রা বন্দর প্রান্ত থেকে বক্তব্য রাখেন নৌ-পরিবহন মন্ত্রী শাজাহান খান, নৌবাহিনী প্রধান এডমিরাল নিজাম উদ্দিন আহমেদ প্রমুখ।