চলছে সারাদেশে বর্ষবরণ

0
1310

গড়াইনিউজ২৪.কম:: আজ পহেলা বৈশাখ। রাজধানী ঢাকাসহ সারাদেশের মানুষ বরণ করে নিচ্ছে বাংলা ১৪২৪ সালকে। পুরানো সব জঞ্জালকে ধুয়ে মুছে ফেলে নতুন বছরে ভালো কিছু করার প্রত্যয়ে বরন করা হচ্ছে বাংলা নতুন বছরকে। বর্ষবরণ উপলক্ষে জেলায় জেলায় নানা কর্মসূচি পালন করা হচ্ছে। সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় আয়োজিত এসব অনুষ্ঠানের মধ্য রয়েছে বর্ণাঢ্য শোভাযাত্রা, আনন্দ মিছিল, ছবি আঁকা, বৈশাখী মেলা ইত্যাদি।

গড়াইনিউজ২৪.কম এর প্রতিনিধিদের পাঠানো সংবাদে জেলায় জেলায় বর্ষবরণ পালনের খবর তুলে ধরা হলো।

চট্টগ্রাম: ভায়োলিনিস্ট চিটাগাংয়ের বেহালার সুরে নগরীর সিআরবির শিরীষতলায় এ গান আর ওস্তাদ স্বর্ণময় চক্রবর্তীর বিলাসখানী টোড়ী রাগের খেয়ালের মধ্যদিয়ে নগরীর ডিসি হিলের নজরুল স্কয়ারে শুরু হয়েছে বর্ষবরণ অনুষ্ঠান।ডিসি হিলের অনুষ্ঠান শুরু হয় শুক্রবার ভোর ৬টায়। আর সিআরবি শিরীষতলায় অনুষ্ঠান শুরু হয় সকালে সাড়ে ৭টায়। সেই থেকে একের পর এক চলছে বর্ষবরণের গান, কবিতা আবৃত্তি, নাচসহ নানা কর্মসূচি। যেখান সুরের মুর্চনা ছড়িয়ে পড়ছে নগরীর সবখানে। ভোর ৬টা হঠাৎ ডিসি হিলের চারপাশে বেজে উঠে তানপুরা আর হারমোনিয়ামের সুর। ওস্তাদ স্বর্ণময় চক্রবর্তী বিলাসখানী টোড়ী রাগের খেয়ালে যেন নগরীর জেগে উঠা প্রাণে সুর সঞ্চার করে। এ ডিসি হিলে বর্ষবরণ অনুষ্ঠানের আয়োজকদের একজন খেলাঘরের সদস্য শান্তনু চৌধুরী। এদিকে উৎসবে যোগ দিতে ডিসি হিলে দেখা গেছে দর্শকদের উপচেপড়া ভিড়। পরিবার-পরিজন, বন্ধু-বান্ধব নিয়ে ঘুরতে এসেছেন অনেকে।  শিশু থেকে শুরু করে বুড়ো বাদ যায়নি কেউ। বিকাল আড়াইটায় বর্ষবরণের ২য় অধিবেশন শুরু হবে। এদিকে নগরীর সিআরবির শিরীষতলায়ও চলছে বর্ষবরণ অনুষ্ঠান। ভায়োলিনিস্ট চিটাগাং এর বেহালায় এসো হে বৈশাখ এসো এসো- গানে শুরু হয় অনুষ্ঠান।

রাজশাহী: বর্ণিল আয়োজনে রাজশাহীর সর্বত্র আনন্দমুখর পরিবেশের বাংলা নতুন বছরকে বরণ করা হচ্ছে। শুক্রবার সকালে বর্ণাঢ্য আয়োজনে নেচে-গেয়ে প্রাণের উৎসবে মেতেছেন রাজশাহীবাসী। বৈশাখের ভোরে সূর্যোদয়ের সাথে সাথে নতুন বছরকে স্বাগত জানাতে মঙ্গল শোভাযাত্রায় শামিল হন বিভিন্ন স্তরের মানুষ। জেলা প্রশাসনের উদ্যোগে সকালে একটি শোভাযাত্রা নগরীর কলেজিয়েট গভমেন্ট স্কুল থেকে শুরু হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে রিভারভিউ কালেক্টরেট স্কুল মাঠে গিয়ে শেষ হয়। শোভাযাত্রা শেষে এ মাঠে একটি সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। সার্বজনীন এই উৎসবে সবার মধ্যেই ছিল সাম্প্রদায়িকতা ও মৌলবাদকে রুখে দেয়ার দৃঢ় প্রত্যয়। বাংলা নববর্ষ ১৪২৪ কে বরণ করতে রাজশাহী মহানগরীজুড়ে অন্যান্য বছরের মতো এবারও বাঙালি উৎসবের আমেজ লক্ষ্যণীয়। বৈশাখের খরতাপ উপেক্ষা করে বর্ষবরণে মেতে উঠেছেন রাজশাহীবাসী। সাদা আর লাল রঙের আলোকচ্ছটায় রঙিন হয়ে উঠেছে যান্ত্রিক নগরজীবন। নববর্ষ উপলক্ষে সম্মিলিত সাংস্কৃতিক জোটও নগরীতে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করে। ভোরে সূর্যদয়ের সঙ্গে সঙ্গে মহানগরীর পদ্মা পাড়ের ফুদকিপাড়ার উন্মুক্ত মঞ্চে শুরু হয়েছে বাংলা বর্ষবরণের বর্ণাঢ্য অনুষ্ঠান। সেখানে আয়োজন করা হয় পান্তা উৎসব। রাজশাহী জেলা পরিষদ কার্যালয়েও চলছে পান্তা উৎসব। তবে পান্তায় এবার নেই ইলিশের উপস্থিতি। নববর্ষ উপলক্ষে রাজশাহী মহানগর পুলিশ কমিশনারের বাংলোর পেছনের মাঠে চলছে সাংস্কৃতিক অনুষ্ঠান। গোদাগাড়ী উপজেলা সদরে পদ্মাতীরে শুরু হয়েছে সাত দিনের বৈশাখী মেলা। রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) সাংস্কৃতিক অঙ্গনে এই প্রাণের উৎসবকে ঘিরে নাটক, কবিতা, নৃত্য, আবৃত্তি ও সংগীতের আয়োজন করা হয়েছে। রাজশাহীতে পহেলা বৈশাখের মূল আকর্ষণ এখন রাবির চারুকলা বিভাগকে ঘিরে। বাংলা নববর্ষ উদযাপন উপলক্ষে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ও (রুয়েট) মঙ্গল শোভাযাত্রা বের করে। এছাড়া সকাল থেকে বিকেল পর্যন্ত অনুষ্ঠিত হবে মনোঙ্গ সাংস্কৃতিক ও লোকজ সঙ্গীতের অনুষ্ঠান। রাজশাহী কলেজ থেকে সকাল সাড়ে ৯টায় মঙ্গল শোভাযাত্রা বের করা হয়। জেলার সব উপজেলায় পৃথকভাবে নববর্ষকে বরণ করা হচ্ছে নিজস্ব স্বকীয়তায়। এ দিন রাজশাহী কেন্দ্রীয় কারাগার, সব সরকারি হাসপাতাল ও শিশু পরিবার এবং শিশু সদনে উন্নতমানের ঐতিহ্যবাহী বাঙালি খাবারের ব্যবস্থা করা হয়েছে। কারাবন্দীদের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে কারাগারে। এছাড়া বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান নিজ নিজ ব্যবস্থাপনায় বাংলা নববর্ষ উদযাপন করছে। বিভিন্ন প্রতিষ্ঠান ছাত্র-ছাত্রী ও সাধারণ পাঠকদের মধ্যে রচনা প্রতিযোগিতার আয়োজন করেছে। রাজশাহী বিভাগীয় গ্রন্থাগারেও রচনা প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। ক্ষুদ্র-নৃ গোষ্ঠীর কালচারাল ইনস্টিটিউট তাদের নিজস্ব সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছে। নববর্ষ উপলক্ষে বৃহস্পতিবার দর্শনার্থীরা টিকিট ছাড়াই ঢুকতে পারছেন বরেন্দ্র গবেষণা জাদুঘর, শহীদ কামারুজ্জামান কেন্দ্রীয় উদ্যান ও জিয়া পার্কে। তাই অন্যান্য দিনের তুলনায় দর্শনার্থীর সংখ্যা বেড়েছে বহুগুণ। এসব স্থান ছাড়াও নগরীর বিনোদন কেন্দ্রগুলোতে মানুষের উপচেপড়া ভিড় লক্ষ্য করা যাচ্ছে। সবাই মেতেছেন প্রাণের উৎসবে।

বরিশাল: দেশবাসীর মঙ্গল কামনার মধ্য দিয়ে বরিশালে মঙ্গল শোভাযাত্রা অনুষ্ঠিত হয়েছে। রাখিবন্ধন আর ঢাকের তালে শোভাযাত্রার উদ্বোধন করা হয়। শুক্রবার সকাল ৭টা থেকে চারুকলা বরিশালের আয়োজনে সাংস্কৃতিক অনুষ্ঠান শুরু হয়। পরে শিশুরা গুণীজন ও মুক্তিযোদ্ধাদের রাখি পরিয়ে নববর্ষের আনুষ্ঠানিকতা শুরু করে। পাশাপাশি তাদের সম্মাননা প্রদান করা হয়। সকাল ৮টায় চারুকলার মঙ্গল শোভাযাত্রার উদ্বোধন করেন মাহাবুব উদ্দিন আহমেদ বীর বিক্রম। অপরদিকে মঙ্গল শোভযাত্রা বের করে উদীচী বরিশাল। বরিশাল জেলা প্রশাসন, বরিশাল বিশ্ববিদ্যালয়, সরকারি ব্রজমোহন কলেজসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের আয়োজনেও ছিল নানা অনুষ্ঠানিকতা।

ময়মনসিংহ: ময়মনসিংহে জেলা, উপজেলা প্রশাসন, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের উদ্যোগে বর্ণিল ও বর্ণাঢ্য আয়োজনে উদযাপন হচ্ছে বর্ষবরণ। বর্ষবরণ উদযাপন পর্ষদ ১৪২৪ বঙ্গাব্দ এর উদ্যোগে শুক্রবার গুরুত্বপূর্ণ সড়কে মঙ্গল শোভাযাত্রা হয়েছে। এছাড়াও জেলার ময়মনসিংহ সদর, মুক্তাগাছা, ফুলবাড়ীয়া, ভালুকা, ত্রিশাল, গফরগাঁও, ঈশ্বরগঞ্জ, গৌরীপুর, নান্দাইল, ধোবাউড়া, ফুলপুর, তারাকান্দা ও হালুয়াঘাটে উপজেলা প্রশাসন ও সামাজিক সাংস্কৃতিক সংগঠনের উদ্যোগে মঙ্গল শোভাযাত্রা হয়েছে। নববর্ষ পালনে দিনব্যাপী বিভিন্ন সংগঠন সাংস্কৃতিক অনুষ্ঠানসহ নানান কর্মসূচি পালন করছে। জেলা সদর ও উপজেলাগুলোর বিভিন্ন স্থানে বসেছে বৈশাখী মেলা।

ফরিদপুর: নানা আয়োজনে ফরিদপুরে বাংলা নতুন বছরকে স্বাগত জানাচ্ছে সর্বস্তরের মানুষ। শুক্রবার সকল সাতটায় শহরের স্বাধীনতা চত্বরে ফরিদপুর সাহিত্য ও সাংস্কৃতিক উন্নয়ন সংস্থা আয়োজিত বর্ষবরণ অনুষ্ঠানের উদ্বোধন করেন স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন। সংগঠনের সভাপতি মুক্তিযোদ্ধা আবুল ফয়েজ শাহনেওয়াজের সভাপতিত্বে এসময় ফরিদপুরের জেলা প্রশাসক উম্মে সালমা তানজিয়া, জেলা পরিষদের চেয়ারম্যান মো. লোকমান হেগাসেন মৃধা, পুলিশ সুপার সুভাষ সাহা উপস্থিত ছিলেন। পরে স্বাধীনতা মঞ্চে আয়োজিত অনুষ্ঠানে আবৃতি ও গানসহ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করা হয়।এসময় বর্ষবরণ উৎসবে অংশ নেয়া মানুষেরা মনে করেন, হাজারো মানুষের মিলন মেলার যে জোয়ার বইছে সেই জোয়ারের তোড়ে এদেশ থেকে জঙ্গিবাদ, সন্ত্রাসবাদ নিপাত যাবে। এদিকে বেলা পৌনে নয়টায় জেলা প্রশাসনসহ বিভিন্ন প্রতিষ্ঠান ও সংগঠনের উদ্যোগে মঙ্গল শোভাযাত্রা বের হয়।

রাজবাড়ী: রাজবাড়ীতে জেলা প্রশাসনসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান, সামাজিক ও সাংস্কৃতিক সংস্থার আয়োজনে শুক্রবার বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা ও আনন্দ র‌্যালির মাধ্যমে বাংলা নববর্ষের প্রথম দিন পহেলা বৈশাখ পালিত হয়েছে। এ উপলক্ষে রাজবাড়ী জেলা প্রশাসকের আম্র  কানন থেকে সকালে সম্মিলিতভাবে এই মঙ্গল শোভা যাত্রা শুরু হয়ে শহর ঘুরে রাজবাড়ী রেলওয়ে মাঠে পান্তা ও খই-মুড়কি বিতরণ করা হয়। পরে জেলা প্রশসকের আম্র কাননে জেলা প্রশাসনের আয়োজনে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।