আজ হজ্জ কার্যক্রমের উদ্বোধন করবেন : প্রধানমন্ত্রী

0
1464

গড়াইনিউজ২৪: প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ রাজধানীতে হজ্জ কার্যক্রম-২০১৬’র (হিজরি ১৪৩৭) আনুষ্ঠানিক উদ্বোধন করবেন।
প্রধানমন্ত্রী আজ সকালে উত্তরার আশকোনা হাজী ক্যাম্পে হজ্জ যাত্রীদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করবেন এবং এ বছরের হজ্জ কার্যক্রমের উদ্বোধন করবেন। প্রধানমন্ত্রীর কার্যালয়ের একটি সূত্র আজ এ তথ্য জানায়।

ধর্ম মন্ত্রণালয়ের একটি সূত্র জানায়, এ বছর প্রায় ১ লাখ ১ হাজার ৭৫৮ জন হজ্জযাত্রী বাংলাদেশ থেকে এবারের হজ্জে (সেপ্টেম্বর ১০, জিলহজ্ব ৯) অংশগ্রহণ করবেন। এর মধ্যে ১০ হাজার হজ্জযাত্রী সরকারি ব্যবস্থাপনায় এবং ৯১ হাজার ৭৫৮ জন বেসরকারি ব্যবস্থাপনায় হজ্জ আদায় করবেন।ধর্ম মন্ত্রণালয় সূত্র আরও জানায়, আগামী ৪ আগস্ট থেকে ৫ সেপ্টেম্বর পর্যন্ত চালু হতে যাওয়া ঢাকা-জেদ্দা হজ্জ ফ্লাইটের জন্য সরকার ইতোমধ্যেই সকল প্রস্তুতি সম্পন্ন করেছে।

এর আগে ১১ জানুয়ারি মন্ত্রিসভার বৈঠকে ২০১৬ সালের হজ্জ প্যাকেজ অনুমোদন দেয়া হয়। যাতে হজ্জ যাত্রীদের জনপ্রতি ব্যয় ধরা হয়েছে ৩ লাখ ৪ হাজার ৯০৩ টাকা। গতবারের তুলনায় যা ৮ হাজার ৬৯৭ টাকা বেশি। এরমধ্যে রাষ্ট্রীয় বিমান পরিবহন সংস্থা বাংলাদেশ বিমান অর্ধেক হজ্জযাত্রী বহন করবে এবং বাকী হজ্জ যাত্রীদের বহন করবে সৌদি এয়ারলাইন্সের বিমান। এ ছাড়া অন্যকোন তৃতীয় বাহন এখানে সংযুক্ত হবে না। সিভিল এভিয়েশন কর্তৃপক্ষ জানায়, ফিরতি হজ্জ ফ্লাইট শুরু হবে ১৭ সেপ্টেম্বর এবং তা ১৫ অক্টোবর পর্যন্ত চলবে।
এ ছাড়া, হাজীদের জরুরি চিকিৎসা, ওষুধপত্রসহ আনুষঙ্গিক নানা সুযোগ-সুবিধা প্রদানের জন্য দেশ থেকে ২৯২ সদস্যের একটি দলও সৌদি আরবে যাবে।