অধিকার বঞ্চিত মানুষের জন্যে কাজ করতে চাই: সোহেল রানা খান

0
421
ঢাকা অফিস, গড়াইনিউজ২৪.কম:: আপনি যখন কোন একটি ভালো কাজের সূচনা করতে যাবেন তখন আপনার সমালোচনা করার লোকের অভাব হবেনা। আপনি হোঁচট খেয়ে পড়ে গেলে আপনাকে নিয়ে হাসিঠাট্টা করার লোকের অভাব হবেনা। আপনি যখন বাঁধাগুলো একটু একটু করে পাড়ি দিয়ে শক্ত একটি অবস্থান তৈরি করে ফেলবেন তখন আপনাকে নিয়ে হিংসা বা ঈর্ষা করার লোকের অভাব হবেনা। এমনকি আপনাকে ল্যাং মেরে ফেলে দেয়ার লোকেরও অভাব হবেনা। কিন্তু আপনার পিঠ চাপড়ে দিয়ে সাহস যোগানোর মানুষের বড্ডই অভাব আপনি অনুভব করতে পারবেন।
র‍্যাবের বর্তমান ও সাবেক ছয় কর্মকর্তাকে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা বিষয়ে কিছু কথা লিখতেই হচ্ছে। যেহেতু আমি নিজেও একজন মানবাধিকার কর্মী। দেখুন আপনি আপনার বাসায় কাকে ঢুকতে দিবেন আর কাকে দিবেন না এটা আপনার একান্ত ব্যক্তিগত ব্যাপার। কিন্তু যে অজুহাতে আপনি নিজেই আক্রান্ত সে অজুহাত অন্যের বেলায় দেখানো নিতান্তই বোকামি ছাড়া আর কিছু হতে পারেনা বলেই আমার মনে হয়। ওই যে বলেনা??? ঠাকুর ঘরে কে রে??? আমিতো কলা খাইনা। ব্যাপারটা ঠিক তেমনই। আজকের বাহাদুরি কালকেই থাকেনা। এটা আমরা কিছুদিন আগেই দেখলাম। সুতরাং ক্ষমতার বড়াই না দেখানোই ভালো। রাজনীতির উদ্দেশ্যই হওয়া উচিৎ  মানবকল্যাণের জন্যে। কিন্তু আমরা প্রত্যক্ষ করছি ঠিক তার উল্টোটা। পৃথিবীর বড় বড় দুটি ধ্বংসযজ্ঞ যাদের কারণে ঘটেছে তাদের মুখে সভ্যতার বুলি একদমই বেমানান। তাই বলে কি মানুষ পরিবর্তিত হতে পারেনা?? অবশ্যই পারে। কিন্তু পরিবর্তিত না হয়ে পরিবর্তিত হওয়ার ভান ধরলে সেটাকেতো আর মেনে নেওয়া যায়না। আমাদের একটা স্বাভাবিক বৈশিষ্ট্য হলো চিলে কান নিয়ে গেছে। দে দৌড়। বিচার বিশ্লেষণ না করেই হুজুগ তুলে দেওয়া বা হুজুগে মেতে ওঠা। দিনশেষে প্রাপ্তির খাতায় বিশাল এক শুণ্য ছাড়া কিছুই জোটেনা আমাদের। তাই সকলের প্রতি আহবান থাকবে হুজুগে না মেতে গভীরভাবে পরিবেশ পরিস্থিতি পর্যবেক্ষণ করে বুদ্ধিমত্তার সাথে সঠিক সিদ্ধান্ত নিয়ে সামনের দিকে এগিয়ে যেতে হবে। অন্যে কি বললো বা করলো সেদিকে না তাকিয়ে বরং আমরা কি বলছি এবং করছি তা অনেক গুরুত্বপূর্ণ।
মানুষ মাত্রই ভুল। আর ভুলের উপর থাকা হলো শয়তানি এবং তা অন্যায়। ভুল করলে যেমন স্বীকার করার সৎ সাহস থাকা উচিৎ তেমনি কোনও অন্যায় দেখলে সাথে সাথে তার প্রতিবাদ বা প্রতিহত করাও মানবকল্যাণমূলক কাজ। কবি বলেছেন, আমরা সবাই পাপী,নিজের পাপের বাটখারা দিয়ে অন্যের পাপ মাপি। তাই আসুন নিজে সচেতন হই,অন্যকেও সচেতন করি। সুন্দর, পরিচ্ছন্ন এবং মানবকল্যাণমূখী সমাজ বাস্তবায়নে সকলের শুভবুদ্ধির উদয় হোক এই কামনাই করি।