অর্ধেক আসন ফাঁকা রেখে হোটেল-রেস্তোরাঁয় খাওয়া যাবে

0
464
ফাইল ছবি

গড়াই নিউজ ২৪.কম::দেশে করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে চলমান লকডাউন তথা বিধিনিষেধের মেয়াদ আরেক দফা বাড়ানো হয়েছে। আরো ৭ দিন বাড়িয়ে করা হয়েছে ৩০ মে পর্যন্ত। আগের ঘোষিত নিষেধাজ্ঞার মেয়াদ শেষ হচ্ছে আজ রোববার মধ্যরাতে।এদিকে, বিধিনিষেধের মেয়াদ বাড়ানো হলেও কিছু বিষয়ে শর্ত শিথিল করা হয়েছে। এর মধ্যে রয়েছে হোটেল-রেস্তোরাঁ ও খাবারের দোকান। এসব প্রতিষ্ঠানের বিষয়ে সর্বশেষ নির্দেশনায় বলা হয়েছে, হোটেল-রেস্তারাঁয় বসে গ্রাহকদের খাওয়ানো যাবে। তবে আসন সংখ্যার অর্ধেক মানুষ বসে খেতে পারবেন।

এর আগে হোটেল-রেস্তোরাঁ ও খাবারের দোকানের বিষয়ে নির্দেশনা ছিল যে, গ্রাহকদের সেখানে বসে খাওয়ানো যাবে না। তবে খাবার প্রস্তুত করে তা ডেলিভারি বা সরবরাহ করা যাবে।

আজ রোববার এসব শর্তে বিধিনিষেধের মেয়াদ বাড়িয়ে প্রজ্ঞাপন জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ।

এ ছাড়া সর্বশেষ প্রজ্ঞাপনে স্বাস্থ্যবিধি মেনে আন্তঃজেলা বাস, লঞ্চ এবং ট্রেনসহ সব ধরনের গণপরিবহন চলার অনুমতি দেওয়া হয়েছে। এর আগে শুধু আন্তঃজেলা বাস চলাচলের অনুমতি ছিল।

সাম্প্রতিক করোনার ঊর্ব্ধগতি প্রতিরোধে গত ৫ থেকে ১১ এপ্রিল প্রথমে বিধিনিষেধ আরোপ করা হয়। পরবর্তীতে সংক্রমণ আরো বেড়ে গেলে গত ১৪ এপ্রিল থেকে ৮ দিনের সর্বাত্মক লকডাউন ঘোষণা করা হয়। এ সময় ১৩টি নির্দেশনা দেওয়া হয় সরকারের পক্ষ থেকে। পরে তা আরো কয়েক দফা বাড়িয়ে ২৩ (আজ) পর্যন্ত করা হয়।