তীব্র খরায় পুড়ে যাচ্ছে বাদাম ক্ষেত!

0
468

গড়াই নিউজ ২৪.কম::বিগত বছরগুলোর তুলনায় ভালো ফলনের আশায় বাদাম চাষ করেছেন ফরিদপুরের আলফাডাঙ্গা উপজেলার প্রশিক্ষণপ্রাপ্ত চারশ কৃষক। তবে তীব্র খরায় পুড়ে যাচ্ছে তাদের বাদাম ক্ষেতগুলো। এতে দুশ্চিন্তায় পড়েছেন তারা।

বেশি ক্ষতিগ্রস্ত হয়েছেন বর্গাচাষিরা। তারা অনেকেই ঋণ নিয়ে বাদাম চাষ করেছেন। অনেকের আবার ঋণের টাকা পরিশোধ করতে ভিটে মাটি হারাতে হবে।

খোলাবাড়িয়া গ্রামের তাঁরা মিয়া নামে এক বর্গাচাষি জানান, গত বছর পাঁচ একর জমিতে বাদাম চাষ করে প্রায় ৬০ মণ বাদাম পেয়েছিলেন। এবার তিনি সাত একর জমি চাষ করেছেন। রোপনের সময় প্রতিমণ বাদাম বীজ তাকে ছয় হাজার টাকা দরে ক্রয় করতে হয়েছে। এছাড়া জমি চাষ, রোপন ও অনান্য খরচ বাবদ প্রতি একরে প্রায় ২০ হাজার টাকা খরচ হয়েছে। এবার প্রায় সব বাদাম গাছ খরায় পুড়ে গেছে। এ বছর বীজ রোপনের পর থেকেই তেমন বৃষ্টি না হওয়ায় বিগত বছরের তুলনায় ফলন হবে চার ভাগের এক ভাগ।

পাড়াগ্রামের বাদমচাষি রুহুল আমীন জানান, তিনি তিন একর জমিতে বাদাম চাষ করেছেন। কিন্তু তীব্র খরায় প্রায় সব বাদাম গাছ পুড়ে গেছে।একই অবস্থা চান মিয়া, মনি মিয়া, আব্দুল গাফফর মোল্যাসহ উপজেলার অন্য চাষিদেরও।

জানা গেছে, গত ২০১৬ সালের ৩১ জানুয়ারি থেকে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের (সাবেক) উপ-পরিচালক (এভিসি) কৃষিবিদ সুবল কুমার সাহা প্রধান প্রশিক্ষক হিসেবে পর্যায়ক্রমে উপজেলার চারশ বাদামচাষিকে উন্নত প্রশিক্ষন দেন। এর মধ্যে রয়েছে বুড়াইচ ইউনিয়নের খোলাবড়িয়া, চর খোলাবাড়িয়া, গোপালপুর ইউনিয়নের দিগনগর, কাতলাশুর ও চান্দড়া, টগরবন্দ ইউনিয়নের নন্দীগ্রাম, বানা ইউনিয়নের বেলবানা এবং পাঁচুড়িয়া ইউনিয়নের পাঁচুড়িয়ার চর অঞ্চালের বাদামচাষিরা।

এ প্রকল্পের কর্মকতা (পিএসও) খাইরুল ইসলাম এ প্রতিবেদককে জানান, আলফাডাঙ্গা উপজেলায় প্রায় দুই হাজার একর জমিতে বাদাম চাষ করা হয়েছে। যার লক্ষ্যমাত্রা ছিল প্রায় ৬০০ টন। আর বর্তমানে প্রাকৃতিক দুযোর্গ খরার কারণে অর্ধেকের কম উৎপাদন হবে বলে ধারণা করা হচ্ছে।

এ বিষয়ে ফরিদপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক ড. হযরত আলী বলেন, জেলায় এ বছর পাঁচ হাজার ৯৫২ হেক্টর জমিতে বাদাম চাষ হয়েছে। বর্তমানে অনেক ফসল সেচ দিয়ে টিকিয়ে রাখা হচ্ছে। কিন্তু বাদাম এমন একটা ফসল, যেখানে সেচের উপায় থাকে না। এতে তো আর মানুষের হাত নেই। কী আর করা? বৃষ্টির জন্য অপেক্ষা করতে হবে।

শারমিন আক্তার সোমা/ গড়াই নিউজ ২৪.কম