বেড়েছে লেনদেন সূচকের সঙ্গে

0
447

গড়াইনিউজ২৪.কম::সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (২৪ মে) সূচকের উত্থানের মধ্য দিয়ে পুঁজিবাজারে লেনদেন শেষ হয়েছে। তবে এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বেড়েছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, সোমবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৫৫ পয়েন্ট বেড়ে পাঁচ হাজার ৮৪২ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসইর শরীয়াহ সূচক ৬ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১১ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১২৬৯ ও ২১৭২ পয়েন্টে অবস্থান করছে।

সোমবার ডিএসইতে এক হাজার ৮২০ কোটি ৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ডিএসইতে ৩৪৫ কোটি টাকার লেনদেন বেড়েছে। আগের দিন ডিএসইতে এক হাজার ৪৮৫ কোটি ৯৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

সোমবার ডিএসইতে ৩৬২টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ২৪১টি কোম্পানির, কমেছে ৬৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৫টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

সোমবার লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো-বেক্সিমকো লিমিটেড, পাইওনিয়ার ইন্স্যুরেন্স, এনআরবিসি ব্যাংক, সাইফ পাওয়ার, প্রাইম ব্যাংক,  ন্যাশনাল ফিড, লংকাবাংলা, বিএটিবিসি, রিপাবলিক ইন্স্যুরেন্স ও জেনেক্স।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১৭৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৬ হাজার ৯৩৫ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৯৪টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৯৯টির, কমেছে ৬৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৩০টির কোম্পানির শেয়ার দর।

সোমবার সিএসইতে ৯৮ কোটি ৫৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে প্রায় ৭ কোটি টাকা বেশি। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ৯১ কোটি ৭৩ লাখ টাকার।