গুলশান হামলায় জড়িত ৯ জনের তথ্য পুলিশের হাতে

0
2296

গড়াইনিউজ২৪ ঢাকা: গুলশানের হলি আর্টিজান বেকারিতে হামলার সময়ের ভিডিওতে চার সন্দেহভাজনকে দেখার কথা জানিয়েছিল পুলিশ।

ঢাকা মহানগর পুলিশের কাউন্টার টেররিজম ইউনিটের প্রধান মনিরুল ইসলাম বলেছেন, তাদের বিষয়ে প্রমাণ সংগ্রহের কাজ চলছে। তবে তাদের পরিচয় তদন্তের স্বার্থে প্রকাশ করতে চাননি তিনি। এই ঘটনায় প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জড়িত রয়েছেন এমন আট-নয় জনের নাম পাওয়া গেছে।

এছাড়া গুলশানে উদ্ধার জিম্মিদের দু’জন হাসানাত করিম ও তাহমিদ হাসিব খানকে সন্দেহভাজন হিসেবে জিজ্ঞাসাবাদ করে পুলিশ। তাদের ছেড়ে দেওয়ার কথা পুলিশ জানালেও এরপর থেকে দু’জনের সন্ধান নেই।

আর কল্যাণপুরে জঙ্গি আস্তানায় অভিযানে নিহত নয়জনের একজন রায়হান কবির তারেক গুলশান হামলাকারীদের প্রশিক্ষক ছিলেন বলে পুলিশের দাবি। গুলশানে হামলায় ব্যবহৃত অস্ত্রের উৎস পুলিশ জেনেছে বলে কয়েকদিন আগে জানিয়েছিলেন আইজিপি এ কে এম শহীদুল হক।

রোববার অতিরিক্ত পুলিশ কমিশনার মনিরুল জানালেন পরিকল্পনাকারীদের শনাক্তের কথা জানান। তিনি সাংবাদিকদের বলেন, মাস্টারমাইন্ড কারা-তাদের বিষয়ে তথ্য সংগ্রহের কাজ চলছে। এই ঘটনায় প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জড়িত রয়েছেন এমন আট-নয় জনের নাম পাওয়া গেছে।

বিশ্বব্যাপী আলোচিত গুলশান হামলার পর আইএসের নামে দায় স্বীকারের বার্তা ও হামলাকারীদের ছবি ইন্টারনেটে প্রকাশ করা হলেও বাংলাদেশ পুলিশ শুরু থেকেই বলছে, হামলাকারীরা জেএমবির সদস্য। হামলাকারীরা বসুন্ধরা আবাসিক এলাকায় বাসা ভাড়া নিয়েছিলেন। তারা নিষিদ্ধ জঙ্গি সংগঠন জেএমবির সদস্য বলে গোয়েন্দারা নিশ্চিত হয়েছে বলে জানিয়েছেন মনিরুল।

বাংলাদেশে গত দেড় বছরে সংঘটিত জঙ্গি কায়দায় হত্যাকা-গুলোর জন্য জেএমবি, আনসারুল্লাহ বাংলাটিম কিংবা হরকাতুল জিহাদকেই দায়ী করে আসছে পুলিশ।