বিষক্রিয়ায় তিন মাদ্রাসাছাত্রের মৃত্যু

0
306

গড়াই নিউজ২৪.কম :: চাঁদপুরে তিন মাদ্রাসাছাত্রের মৃত্যুর ঘটনায় পুলিশের প্রাথমিকভাবে ধারণা, আইপিএসের ব্যাটারির কেমিকেল রিএকশনে অক্সিজেন নিতে না পেরে তাদের দম বন্ধ হয়ে গিয়েছিল। এ ঘটনায় মতলব থানায় করা হয়েছে একটি অপমৃত্যু মামলা। এক প্রেস ব্রিফিংয়ে চাঁদপুরের পুলিশ সুপার জিহাদুল কবির আজ শনিবার (৩১ আগস্ট) এ তথ্য জানান।
পুলিশ সুপার বলেন, আমাদের প্রাথমিক ধারণা, ওই কক্ষে যে আইপিএসের ব্যাটারি ছিল সেটা থেকে কোনও কারণে কেমিকেল রিএকশন হয়েছে। ফলে ওখানে হাইড্রোজেন সালফাইড বা অন্য কোনও কেমিকেলের উৎপাদন বা কার্বন-ডাই অক্সাইড উৎপাদন বেশি হয়ে যায়। তখন রুমের ভেতর অক্সিজেনের ঘাটতি তৈরি হয়। এ অবস্থায় ঘরের মধ্যে থাকলে ব্রেন অচেতন হয়ে পড়তে পারে। তবে আমাদের প্রাথমিক ধারণা এটি। এমন একটি প্রাথমিক ধারণা দিয়ে গেছে সিআইডিও।
জিহাদুল কবির বলেন, বাচ্চাগুলোর লাশের অবস্থা দেখে মনে হয়েছে দম বন্ধ হয়ে তারা মারা গেছে। আমাদের সিআইডি টিম এটা হওয়া সম্ভব কিনা সেটি দেখার জন্য এসেছিল। কালেক্ট করা হয়েছে বিভিন্ন স্যাম্পল। বাতাসের কেমিকেল এনালাইসিসের জন্য বাতাস সংগ্রহ করা হয়েছে। তবে আমরা যদি কোন পূর্বানুমান দাঁড় করাই, দেখা যাবে এ ঘটনা সম্ভব।এসপি বলেন, ঘটনাস্থলে একটি রুমের ভেতর ছিল তিনটি শিশু। দরজা বন্ধ ছিল ভেতর থেকে। তাই বাইরে থেকে কোনকিছু প্রবেশ করার সুযোগ ছিল না। সেক্ষেত্রে যা হয়েছে ভেতরেই হয়েছে। অচেতন অবস্থায় তিনজনকেই ওই কক্ষ থেকে উদ্ধার করা হয়েছে। একটি ঘটনা ঘটলে বিভিন্ন রকমের কথা আসে। তারা যদি এসিড পানি পান করতো তাহলে তাদের মুখে দাগ থাকতো, জিহ্বা পুড়ে যেত। যদি কোনও বিষক্রিয়া হতো তাহলে তাদের শরীরে একটি পরিবর্তন আসতো। কিন্তু মনে হচ্ছে তারা ঘুমিয়ে আছে। কোনও দাগ শরীরের কোথাও নেই। মতলব দক্ষিণ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা স্বপন কুমার আইচ জানান, তিন ছাত্রের মরদেহ যে কক্ষ থেকে উদ্ধার করা হয়েছে সেখানে ব্যাটারি ছিল তিনটি। সেগুলো দিয়ে আইপিএস ও সৌরবিদ্যুৎ ব্যবহার করা হতো। প্রসঙ্গত, শুক্রবার (৩০ আগস্ট) জুমার নামাজের পর চাঁদপুরের মতলবের পূর্ব কলাদি জামে মসজিদের ইমাম জামাল উদ্দিনের কক্ষ থেকে উদ্ধার করা হয় তার ছেলে আব্দুল্লাহ (৮), ভাঙরপাড় মাদ্রাসার নূরানী তৃতীয় শ্রেণির ছাত্র মতলবের দশপাড়া এলাকার ইব্রাহিম (১২) ও মতলবের নলুয়া এলাকার জসিম উদ্দিনের ছেলে চতুর্থ শ্রেণির ছাত্র রিফাত হোসেনের (১৫) মরদেহ।

একটি উত্তর ত্যাগ