নীতিমালা না মানলে আইনগত ব্যবস্থা : শিক্ষামন্ত্রী

0
399

গড়াইনিউজ২৪.কম:: দেশের কিছু বেসরকারি বিশ্ববিদ্যালয় এখনো ন্যূনতম শর্ত পূরণ করতে পারেনি উল্লেখ করে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, এভাবে তারা বেশিদিন চলবে না। তিনি বলেন, যাঁরা নীতিমালা অনুসরণ করছেন না তাঁদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ ছাড়া আর কোনো পথ খোলা নেই।  আজ রোববার রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকায় বেসরকারি ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশের ১৯তম সমাবর্তন অনুষ্ঠানের সভাপতির বক্তব্যে এসব কথা বলে মন্ত্রী। আজকের সমাবর্তনে তিনি রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের প্রতিনিধি হিসেবে যোগ দেন।

শিক্ষামন্ত্রী বলেন, বাংলাদেশে উচ্চশিক্ষার প্রত্যাশিত মান নিশ্চিতকরণে ও উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোকে বিশ্বমানে উন্নীত করার লক্ষ্যে সরকার গুরুত্ব দিয়ে এই খাত তদারকি করছে। বিশ্ববিদ্যালয়গুলোতে সৃষ্ট জ্ঞান জাতির মৌলিক ও বিশেষ সমস্যাগুলোর সমাধান দিতে পারে। এ জন্য বিশ্ববিদ্যালয়গুলোর সে ধরনের পরিকল্পনা থাকতে হবে। বিষয় বাছাই, শিক্ষাক্রম উন্নয়ন, শিক্ষাদানের পদ্ধতি অব্যাহতভাবে উন্নত ও যুগোপযোগী করতে হবে। বিশ্ববিদ্যালয়গুলোতে জ্ঞানচর্চা ও  গবেষণা বাড়াতে হবে। নতুন জ্ঞান সৃষ্টি করতে হবে। সমাজের একটি বৃহৎ অংশ উচ্চশিক্ষা থেকে বঞ্চিত উল্লেখ করে নুরুল ইসলাম নাহিদ বলেন, ‘কী করে তাদের মাঝে উচ্চশিক্ষার আলো ছড়িয়ে দেওয়া যায়, কী করে গড়ে তোলা যায় একটি জ্ঞানভিত্তিক সমাজ- তা নিয়ে সরকার যেমন ভাবে, তেমনি ভাবেন অনেক মহৎপ্রাণ, জনদরদী, দেশপ্রেমিক মানুষ।’

মন্ত্রী বলেন, বাংলাদেশে উচ্চশিক্ষাখাতে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো এক গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছে। এগুলোর মাঝে ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশ একটি অগ্রগণ্য বিশ্ববিদ্যালয়, যার সুনাম সমাজের বিভিন্ন স্তরে প্রবেশ করেছে। অনুষ্ঠানে সমাবর্তন বক্তা ছিলেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। এ ছাড়া বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান, ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশের বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান রাশেদ চৌধুরী, উপাচার্য প্রফেসর এম ওমর রহমান, বিশ্ববিদ্যালয়ের শিক্ষা, বিজ্ঞান, প্রযুক্তি ও সংস্কৃতি উন্নয়ন ট্রাস্টের চেয়ারম্যান আবদুল হাই সরকার এবং উপ-উপাচার্য মিলান পাগন বক্তব্য দেন।

গড়াইনিউজ২৪.কম/মিরাজুল ইসলাম

একটি উত্তর ত্যাগ