নিউইয়র্কের ফুটপাতে বিস্ফোরণ আহত ২৯

0
665
গড়াইনিউজ২৪.কম:: যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক সিটির ম্যানহাটনের চেলসি এলাকার একটি ফুটপাতে হঠাত্ বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এতে অন্তত ২৯ জন আহত হয়েছে। তবে আহতদের অবস্থা আশঙ্কাজনক নয়। শনিবার রাতে এই ঘটনায় স্থানীয়দের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। তাত্ক্ষণিকভাবে এই বিস্ফোরণে কারণ সম্পর্কে কিছু জানা যায়নি।  তবে কর্তৃপক্ষের ধারণা এটি স্থানীয়ভাবে তৈরী হাতবোমা এবং এই বিস্ফোরণ ‘ইচ্ছাকৃত’। স্থানীয় গণমাধ্যমের খবরে বলা হয়, ফুটপাতের পাশে রাখা একটি ভ্রাম্যমান ডাস্টবিনে এই বিস্ফেরণ ঘটেছে। পুলিশ আরো একটি বোমার সন্ধান পেয়েছে বলে জানিয়েছে। এমন এক সময়ে এই বোমার বিস্ফোরণ ঘটলো যখন নিউইয়র্কে জাতিসংঘ সদর দপ্তরে সাধারণ পরিষদের ৭১তম অধিবেশনের প্রস্তুতি চলছে। বিশ্বনেতাদের নিরাপত্তায় নিউইয়র্ককে নিরাপত্তার চাদরে ঢেকে দেওয়া হয়েছে। মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা এই বিস্ফোরণের ঘটনা সম্পর্কে অবহিত হয়েছেন। তিনি এ ঘটনার অগ্রগতি জানার জন্য সংশ্লিষ্টদের প্রতি নির্দেশ দিয়েছেন। তবে তাত্ক্ষণিকভাবে এ ঘটনাকে ‘সন্ত্রাসী হামলা’ বলে উল্লেখ করেনি নিরাপত্তা সংশ্লিষ্টরা। নিউইয়র্কের মেয়র মেয়র বিল. ডি ব্লাজিও বলেছেন, তিনি এখনও পর্যন্ত প্রাপ্ত তথ্য থেকে এর সাথে সন্ত্রাসের যোগসূত্র তৈরী করতে রাজি নন। ঘটনাস্থলের পাশে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি অধিকতর তদন্ত ছাড়া কোনো মন্তব্য করতে চাননি। তবে তিনি জানান, এফবিআই ও অ্যান্টি টেররিজম ইউনিট এ ঘটনার তদন্ত শুরু করেছে। মেয়র জানান, আহতদের মধ্যে ২৪ জন হাসপাতালে প্রাথমিক চিকিত্সা নিয়েছেন। বিকট বিস্ফোরণের পরপরই পুলিশ ও ফায়ার সার্ভিসের কর্মীরা ঘটনাস্থলে ছুটে যান। বেশ কয়েকটি অ্যাম্বুলেন্সকেও সেখানে ছুটে যেতে দেখা যায়। এফবিআই ও হোমল্যান্ড সিকিউরিটির কর্মকর্তারও ঘটনাস্থলে উপস্থিত হন।  বিস্ফোরণের পর টুইটারে একটি ডাস্টবিনের ছবি এসেছে। সম্ভাব্য বিস্ফোরিত বস্তুরও ছবি দেয়া হয়েছে। বলা হচ্ছে, ওই ডাস্টবিন থেকেই বিস্ফোরণ ঘটেছে এবং তাতে পাশের ভবনের জানালার কাঁচ ভেঙে গেছে। তবে নিউইয়র্কের পুলিশ বিভাগ (এনওয়াইপিডি) এখনও বিষয়টি নিশ্চিত করতে পারেনি। বিস্ফোরণের তীব্রতা এত বেশি ছিল যে অনেক দূর থেকে তার শব্দ শোনা গেছে।
 এই বিস্ফোরণের পর তিনটি ব্লকের প্রত্যক্ষদর্শীরা বলেন, তারা তাদের অ্যাপার্টমেন্টের ৬ষ্ঠ তলা থেকে বিকট শব্দ শুনতে পান। এর কিছুক্ষণ পর তারা সাইরেনের শব্দ পান। তখনই বুঝতে পারেন অস্বাভাবিক কিছু ঘটেছে। চেলসি ম্যানহাটনের অন্যতম আধুনিক এলাকা। এখানে প্রচুর পানশালা, রেস্তোরাঁ ও বিলাসবহুল অ্যাপার্টমেন্ট ভবন রয়েছে। সপ্তাহান্তে এই স্থাপনাগুলোতে ব্যাপক জনসমাগম ঘটে। পুলিশের এক মুখপাত্র বলেন, ‘রাত আটটার দিকে ম্যানহাটনের ৬ষ্ঠ ও সপ্তম অ্যাভেনিউয়ের মধ্যে এই বিস্ফোরণ ঘটেছে। দমকল বিভাগ জানিয়েছে, ১৩৩ ওয়েস্ট ২৩ স্ট্রিটে ওই বিস্ফোরণে ২৯ জন আহত হয়েছে। হোয়াইট হাউসের একজন কর্মকর্তা বলেন, বিস্ফোরণের কারণ অনুসন্ধানে তদন্ত চলছে। চেলসির বাসিন্দা নেহা জৈন সাংবাদিকদের জানিয়েছেন, বাসায় বসে তিনি সিনেমা দেখছিলেন। তখন বিকট বিস্ফোরণের শব্দ পান এবং পুরো বাড়ি কেঁপে ওঠে। কম্পনের তীব্রতায় দেয়াল থেকে সব ছবি পড়ে যায়, পর্দাগুলো উড়তে থাকে যেন বাতাসের ঝাপটা লেগেছে। তারপর ধোঁয়ার গন্ধ পাই। কী হয়েছে দেখতে নিচে নামার সঙ্গে সঙ্গেই দমকল কর্মীরা আমাদের ফিরে যেতে বলে।
 পুলিশ জানিয়েছে, বিস্ফোরণের পরপরই চার ব্লক দূরে তার দিয়ে প্রেসার কুকারের সঙ্গে সংযুক্ত একটি সেল ফোন (মোবাইল) পাওয়া যায়। এটি সম্ভবত ‘দ্বিতীয় আরেকটি ডিভাইস’ ছিল। এই ‘ডিভাইসটির’ কাছেই কিছু লেখা এক টুকরো কাগজ পাওয়া গেছে। আইন প্রয়োগকারী কর্মকর্তা ক্রিস্টোফার পিসানো জানিয়েছেন, আরো পরীক্ষা করে দেখার জন?্য বস্তুটি নিরাপদে পুলিশের একটি ফায়ারিং রেঞ্জে সরিয়ে নেওয়া হয়েছে এবং সতর্কতা হিসেবে ওই এলাকার আশপাশের বাসিন্দাদের রাস্তার দিকে মুখ করা জানালা থেকে সরে থাকার পরামর্শ দেওয়া হয়েছে। এর আগে ২০১৩ সালে বোস্টন ম?্যারাথন বোমা হামলায় প্রেসার কুকারের ভিতরে বিস্ফোরক ভরে সময় নিয়ন্ত্রকের সাহায্যে বিস্ফোরণ ঘটানো হয়েছিল। ম?্যাসাচুসেটসের দুই ভাইয়ের চালানো ওই হামলায় তিনজন নিহত ও ২৬০ জন আহত হয়েছিলেন। আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলীয় প্রার্থী ডোনাল্ড ট্রাম্প বিস্ফোরণের পর তার সমর্থকদের উদ্দেশে বলেন, আমি বিমান থেকে নামার আগেই নিউইয়র্কে বিস্ফোরণ ঘটে গেল। সেখানে কি ঘটছে কেউ জানে না। এরপর হিলারি ক্লিনটন বলেন, তিনি আপাতত এ ব্যাপারে মন্তব্য করতে পারছেন না। সঠিক তথ্য জেনে তারপর বক্তব্য দেবেন।

একটি উত্তর ত্যাগ