সু চিকে দেখা গেল চার মাস পর

0
565

গড়াইনিউজ২৪.কম:: প্রায় চার মাস পর দেখা গেল মিয়ানমারের নেত্রী অং সান সু চিকে। স্থানীয় সময় আজ সোমবার আদালতে মামলার শুনানির জন্য নেওয়া হয় সু চিকে। সু চির আইনজীবী থায়ে মং মং বলেন, সু চি সুস্থ আছেন। শুনানির আগে আইনজীবীদের সঙ্গে তিনি প্রায় আধঘণ্টা বৈঠক করেন। খবর রয়টার্সের।

গত ১ ফেব্রুয়ারি সেনা অভ্যুত্থানে ক্ষমতাচ্যুত হন সু চি। এরপর থেকেই তাঁকে আর জনসম্মুখে দেখা যায়নি। সু চির বিরুদ্ধে রাষ্ট্রের গোপন আইন ভঙ্গের অভিযোগ আনা হয়েছে।

আইনজীবীদের সঙ্গে ওই বৈঠকে সু চি মিয়ানমারের জনগণের সুস্বাস্থ্য কামনা করেন। সু চির আইনজীবী থায়ে মং মং রয়টার্সকে বলেন, সু চি বলেছেন, তাঁর দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি জনগণের জন্য প্রতিষ্ঠিত হয়েছে। যত দিন জনগণ থাকবে, তত দিন তাঁর দল বেঁচে থাকবে।

গতকাল রোববার নির্বাচন কমিশনারের বরাত দিয়ে বিভিন্ন গণমাধ্যমের খবরে জানানো হয়, গত নভেম্বরে নির্বাচনে কারচুপির কারণে জান্তার নিয়োগ করা নির্বাচন কমিশন সু চির দল এনএলডিকে বিলুপ্ত করে দেবে।

গত নভেম্বরে সু চির বিরুদ্ধে নির্বাচনে কারচুপির অভিযোগ এনে ক্ষমতা দখল করে সেনাবাহিনী। সেনা অভ্যুত্থানের পর আন্তর্জাতিক গণমাধ্যমকে দেওয়া প্রথম সাক্ষাৎকারে জান্তা সরকারের প্রধান মিন অং হ্লাইং জানান, সুচি সুস্থ আছেন।

অভ্যুত্থানের পর থেকে চলা সেনা অভিযানে নিহত ব্যক্তিদের সংখ্যা নিয়েও ভিন্ন তথ্য দেন তিনি।

অ্যাসিসট্যান্স অ্যাসোসিয়েশন ফর পলিটিক্যাল প্রিজনার্স বলছে, সেনা অভিযানে মিয়ানমারে ৮০০ জনের বেশি মানুষ নিহত হয়েছেন। তবে ২০ মে এক সাক্ষাৎকারে মিন অং হ্লাইং বলেন, অভিযানে ৩০০ জন নিহত হয়েছেন।

এ ছাড়া ৪৭ পুলিশ নিহত হয়েছেন। মিয়ানমারে সু চির মুক্তি দাবিতে ও সেনা অভিযানের প্রতিবাদে বিক্ষোভ, সংঘর্ষ চলছে।